নিয়োগ দুর্নীতি: ১৬৯৮ জন Group D কর্মীকে নোটিস ধরানোর নির্দেশ শিক্ষা দফতরের

স্কুলে গ্রুপ ডি(Group D) পদে নিয়োগ দুর্নীতির ঘটনায় ইতিমধ্যেই তদন্ত করেছে কেন্দ্রীয় তদন্তকারি সংস্থা সিবিআই(CBI)। এরই মাঝে ২৩ ডিসেম্বর শিক্ষা দফতরের(Education Department) তরফে একটি নির্দেশিকা জারি করা হল। যেখানে বিভিন্ন স্কুলে গ্রুপ ডি পদে নিয়োগ হওয়া ১৬৯৮ জনকে নোটিস দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষা দফতরের কমিশনার শুভ্র চক্রবর্তীর জারি করা এই নির্দেশিকা ইতিমধ্যেই পাঠিয়ে দেওয়া হয়েছে বিভিন্ন জেলার ডিস্ট্রিক্ট ইন্সপেক্টর (ডিআই)-দের। নির্দেশিকায় বলা হয়েছে, কলকাতা হাইকোর্টের নির্দেশে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই তদন্তে চিহ্নিত ১৬৯৮ জন গ্রুপ ডি পদে নিয়োগ হওয়া ব্যক্তিকে নোটিস ধরাতে হবে। সেই নোটিসের সঙ্গে আদালতের রায়টিও যুক্ত করে দিতে বলা হয়েছে।

শিক্ষা দফতরের জারি করা এই নির্দেশিকায় ১৬৯৮ জনের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। এবং কোন কোন স্কুলে তারা কর্মরত তাও বিশদে জানিয়ে দেওয়া হয়েছে। বলা হয়েছে, চলতি সপ্তাহের মধ্যে প্রত্যেক ডিআইকে তাঁদের কাজ শেষ করতে হবে। প্রশাসনের তরফে জানা যাচ্ছে, এই নোটিসের মাধ্যমে ওই চাকরিপ্রাপকদের বর্তমান পরিস্থিতি প্রসঙ্গে অবগত করানো হচ্ছে, যাতে তাঁরা আদালতের সামনে আগামী দিনে নিজেদের অবস্থান স্পষ্ট করার সুযোগ পান।

স্কুলে নিয়োগের দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্ট সিবিআইকে তদন্তের নির্দেশ দেয়। সেই নির্দেশেই তদন্ত করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা যে রিপোর্ট আদালতে জমা দিয়েছে, তাতে গ্রুপ ডি পদে চাকরি পাওয়া ১৬৯৮ জনের নিয়োগ প্রক্রিয়ায় অস্বচ্ছতা রয়েছে। সেই রিপোর্ট খতিয়ে দেখে ওই চাকরিপ্রার্থীদের নোটিস ধরাতে আদালত নির্দেশ দেয় শিক্ষা দফতরকে। আর সেই নির্দেশ কার্যকর করতেই এই নোটিস দিতে বলেছেন শিক্ষা দফতরের কমিশনার।

Previous articleকেন্দ্রের জালিয়াতি, ফ্রি রেশনের নামে মানুষকে বঞ্চনা, বিরাট লাভ
Next articleশ্রদ্ধাকাণ্ডে ভয় পেয়েই সম্পর্কে বিচ্ছেদ! পুলিশি জেরায় চাঞ্চল্যকর দাবি তুনিশার প্রেমিক শীজানের