দেশে বিক্রি হচ্ছে একাধিক নকল ওষুধ, সতর্কতা জারি করল ডিসিজিআই

ভারতীয় সংস্থার(Indian organisation) তৈরি কাশির ওষুধ নিয়ে বিদেশে শিশু মৃত্যুর ঘটনায় মুখ পড়েছে ভারতের। এই ঘটনায় চরম বিতর্কের মাঝেই এবার দেশের অভ্যন্তরে একাধিক ওষুধ নিয়ে সতর্কতা জারি করল ডিসিজিআই(DCGI)। যে সকল ওষুধ সতর্কতার তালিকায় রাখা হয়েছে তার মধ্যে রয়েছে অ্যান্টি-অ্যালার্জিক মন্টেয়ার, কার্ডিও ড্রাগ অ্যাটোরভা, স্ট্যাটিন ড্রাগ রোজডে, ব্যথানাশক জিরোডল, আলগা ক্যালসিয়াম ট্যাবলেট এবং হিমাচল প্রদেশ-ভিত্তিক একটি কোম্পানি দ্বারা তৈরি ভিটামিন ডি ট্যাবলেট।

সর্বভারতীয় এক সংবাদ মাধ্যম সূত্রের খবর, ভারতের সর্বোচ্চ ওষুধ নিয়ন্ত্রক হিমাচল প্রদেশ-ভিত্তিক একটি কোম্পানির দ্বারা উৎপাদিত নকল ওষুধগুলি খুঁজে বের করার জন্য রাজ্যের ওষুধ পরিদর্শকদের জন্য সতর্কতা জারি করেছে। যে চিঠি প্রকাশ্যে এসেছে সেখানে, হিমাচল প্রদেশের একজন পরিদর্শক “বাদ্দি এবং আগ্রায় অভিযানের সময় বাজেয়াপ্ত নকল ওষুধ এবং অন্যান্য উপকরণের বিবরণ সংযুক্ত করে তা রাজ্য পরিদর্শকদের একজনের কাছ থেকে তথ্য পাঠিয়েছিলেন”, ভারতের ওষুধ নিয়ন্ত্রক জেনারেল ভিজি সোমানি রাষ্ট্রীয় মাদক দফতরকে চিঠিতে বলেন , ভারত জুড়ে ওই ওষুধ নিয়ন্ত্রণ করার জন্য। চিঠিতে আরো বলা হয়েছে “বাজারে নকল ওষুধের স্টক ইতিমধ্যে উল্লিখিত ফার্ম এবং এর পাইকারি সংস্থা মেসার্স এমএইচ ফার্মার মাধ্যমে উত্তরপ্রদেশের আগ্রার কোতোয়ালি মাধ্যমে বিক্রি করা হয়েছে।” চিঠিতে জানা গেছে, ওষুধগুলো ইতোমধ্যেই বাজারে ছড়িয়ে পড়েছে।

উত্তরপ্রদেশের আগ্রা, আলিগড় এবং ইগ্লাসের অনেক দোকানে তদন্তের সময়, এবং জিজ্ঞাসাবাদের সময় অভিযুক্তদের দ্বারা প্রকাশ করা হয়েছিল, আজ পর্যন্ত তৈরি ওষুধের ফয়েল এবং কাঁচামাল উদ্ধার থেকে এটি লক্ষ্য করা গেছে যে “এরই মধ্যে বিপুল পরিমাণ ওষুধ পাওয়া গেছে যা সরবরাহ চেইনে বিতরণ করা হয়েছে”। অভিযানে বাজেয়াপ্ত করা ওষুধের মধ্যে রয়েছে মন্টেয়ার, অ্যাটোরভা, রোজডে, জিরোডল, লুজ ক্যালসিয়াম ট্যাবলেট, ল্যাকটুলোজ ইউএসপি, বায়ো ডি৩ প্লাস, ডিলটিয়াজেম এইচসিএল, ডাইটার-সহ আরও বেশ কিছু ওষুধ। ওষুধগুলি মূলত সিপলা, জাইডাস হেলথকেয়ার, আইপিসিএ ল্যাবস, ম্যাক্লিওডস ফার্মা এবং টরেন্ট ফার্মাসিউটিক্যালস দ্বারা তৈরি করা হয়।

চিঠিতে এই ধরনের দুর্নীতির বিরুদ্ধে কড়া পদক্ষেপের দাবি জানিয়ে লেখা হয়েছে, “এই ধরনের ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে এবং আপনার এলাকায় এই জাতীয় ওষুধের প্রচলনের বিরুদ্ধে আপনার পরিদর্শক কর্মীদের সতর্ক করার জন্যও অনুরোধ করা হচ্ছে,” সোমানি বলেন, “প্রয়োগকারী কর্মকর্তাদের এই বিষয়ে কঠোর নজরদারি রাখার জন্য নির্দেশ দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।” চিঠিতে উপসংহারে তিনি বলেন, “বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া যেতে পারে” ।

Previous articleহুগলিতে উদ্ধার বিরল প্রজাতির ৯২০ কচ্ছপ! গ্রেফতার যোগীরাজ্যের ৩ বাসিন্দা
Next articleপ্রয়াত ফুটবলের রাজপুত্র, যুবভারতীতে শেষ শ্রদ্ধা জানালেন অরূপ বিশ্বাস