ফিরে দেখা খেলাধুলা ২০২২, একনজরে খেলাধুলার নানান মুহূর্ত

২০২২ সালে ৩৬ বছরের খরা কাটিয়ে বিশ্বকাপ চ‍্যাম্পিয়ন হয় আর্জেন্তিনা। চলতি বছরে নীরজ চোপড়া জ্যাভেলিন থ্রো-তে ডায়মন্ড লিগ জিতে ইতিহাস তৈরি করেন

শেষ হতে চলেছে ২০২২। সুখে দুঃখে কেটে গেল গোটা বছর। করোনার প্রভাব কাটিয়ে ২০২২ সালে স্বাভাবিক ছন্দে ফেরে গোটা বিশ্ব। যার ফলে ফের স্বাভাবিকভাবেই ক্রীড়ক্ষেত্রও ফেরে নিজের পুরোনো ছন্দে। কমনওয়েল গেমসে থেকে ক্রিকেটের টি-২০ বিশ্বকাপ কিংবা ফুটবল বিশ্বকাপ। সব কিছুই ফিরে পায় তার পুরোনো ছন্দ। ২০২২ সালে ৩৬ বছরের খরা কাটিয়ে বিশ্বকাপ চ‍্যাম্পিয়ন হয় আর্জেন্তিনা। চলতি বছরে নীরজ চোপড়া জ্যাভেলিন থ্রো-তে ডায়মন্ড লিগ জিতে ইতিহাস তৈরি করেন। তেমনই আবার ওপরদিকে টেনিস বিশ্ব থেকে অবসর নেন রজার ফেডেরা, সেরেনা উইলিয়ামস। তেমনই ভারতীয় মহিলা ক্রিকেট থেকে অবসর নেন মিতালি রাজ এবং ঝুলন গোস্বামি। কিংবা বছরের শেষে লগ্নে ফুটবল সম্রাট পেলের চলে যাওয়া। চলুন এক নজরে দেখে নেওয়া যাক ২০২২ সালে খেলাধুলার কিছু গুরুত্বপূর্ণ ঝলক।

১) বছরের শুরুতেই ভারতীয় টেস্ট দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান বিরাট কোহলি। তাঁর জায়গায় ভারতীয় দলের নতুন টেস্ট অধিনায়ক হন রোহিত শর্মা। টিম ইন্ডিয়ার তিন ফর্ম‍্যাটেই অধিনায়ক রোহিত। অধিনায়কত্ব ছাড়লেও নিজের পারফরম্যান্সে ভাটা পরেনি কোহলির। বিরাট কোহলি চলতি বছরে প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৪ হাজার রান করেছেন। ভারতের প্রথম ও বিশ্বে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট, ওডিআই ও টি-২০ সব ফর্ম্যাটে ১০০ ম্যাচ খেলার রেকর্ড গড়েন বিরাট। শুধু মাঠ নয় মাঠের বাইরেও রেকর্ড গড়েছেন কোহলি। কোহলি চলতি বছরে প্রথম ভারতীয় হিসেবে ইনস্টাগ্রামে ২০০ মিলিয়ন ফলোয়ার্স হওয়ার রেকর্ড গড়েন।

২)২০২২ সালে প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে ষষ্ঠ ক্রিকেট বিশ্বকাপ খেলার রেকর্ড গড়েন মিতালি রাজ। রেকর্ড গড়ার পাশাপাশি ২০২২ সালেই ক্রিকেট থেকে অবসর নেন তিনি। ২০২২ সালে মিতালি রাজের পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ঝুলন গোস্বামিও। অবসর ঘোষণা করেন ওয়েস্ট ইন্ডিজের তারকা কায়রন পোলার্ড।

৩) ২০২২ সালে সর্বাধিক পঞ্চমবার অনু্র্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতার রেকর্ড গড়ে ভারতীয় ক্রিকেট দল। ২০২২ মহিলা বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে রেকর্ড গড়ে অস্ট্রেলিয়া। অপরদিকে এই বছরই বিসিসিআই ছেলেদের ও মেয়েদের ক্রিকেটে সম বেতনের ঘোষণা করেন।

৪) ২০২২ কমনওয়েলথ গেমসে প্রথমবার লন বলে সোনা জিতে ইতিহাস তৈরি করে ভারতীয় দল। কমনওয়েলথ গেমসে মহিলাদের টি-২০ প্রতিযোগিতায় রূপো জেতে ভারতীয় মহিলা ক্রিকেট দল। কমনওয়েলথ গেমসে ভারতীয় দল মোট ২২ সোনা, ১৬ রূপো ও ২৩টি ব্রোঞ্জ পদক জেতে।

৫) প্রথম ভারতীয় পুরুষ হিসেবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পদক জিতে নজির গড়েন নীরজ চোপড়া। একই সঙ্গে নীরজ চোপড়া জ্যাভেলিন থ্রো-তে ডায়মন্ড লিগ জিতে ইতিহাস তৈরি করেন।

৬) ২০২২ সালে ১৬ বছরের ভারতীয় গ্র্যান্ডমাস্টার আর প্রজ্ঞানন্দ প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনকে একাধিকবার হারানোর পাশাপাশি রেইকজাভিক দাবা প্রতিযোগিতা জেতেন।

৭) চলতি বছরে বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে গোল্ড জিতেছেন ভারতের নিখাত জারিন। অপরদিকে ভারতীয় পুরুষ ব্যাডমিন্টন দল থমাস কাপে প্রথমবার সোনা জিতে ইতিহাস তৈরি করেন।

৮) চলতি বছর আইপিএল শুরু হয় দশ দলে।  আর প্রথমবার আইপিএলের মঞ্চে আবির্ভাবেই হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে আইপিএল চ্যাম্পিয়ন হয় গুজরাট টাইটান্স।

৯) ফ্রেঞ্চ ওপেন জিতে রাফায়েল নাদাল নিজের কেরিয়ারের ২২ তম গ্র্যান্ড স্ল্যাম জেতেন। ফ্রেঞ্চ ওপেন জিতে ইগা সোয়াইটেক নিজের কেরিয়ারের দ্বিতীয় গ্র্যান্ডস্ল্যাম জেতেন। চলতি বছরে নোভাক জোকোভিচ প্রথম টেনিস প্লেয়ার হিসেবে ৪টি গ্র্যান্ডস্ল্যাম মিলিয়ে ৮০টি ম্যাচ জয়ের রেকর্ড গড়েন। এছাড়াও ২০২২ সালে উইম্বলডনে পুরুষদের খেতাব জেতেন নোভাক জোকোভিচ ও মহিলাদের খেতাব জেতেন এলেনা রিবাকিনা। অপরদিকে টেনিস জীবন থেকে অবসর নেন রজার ফেডেরার।

১০) ক্রিকেট এশিয়া কাপ চ‍্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা। আন্ডারডগ হিসেবে প্রতিযোগিতা শুরু করলেও ক্রিকেটে এশিয়া কাপ জেতে শ্রীলঙ্কা। অপরদিকে টি-২০ বিশ্বকাপ চ‍্যাম্পিয়ন হয় ইংল্যান্ড।

১১) এদিকে প্রথম ভারতীয় হিসেবে এক মরশুমে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১০০০ রান করার রেকর্ড গড়েন সূর্যকুমার যাদব। পুরুষদের একদিনের ক্রিকেটে দ্রুততম দ্বিশতরান করার রেকর্ড গড়েন ইশান কিষান। বিজয় হাজারে ট্রফিতে এক ওভারে ৭টি ছয় মেরে রেকর্ড গড়েছেন রুতুরাজ গায়কোয়াড। অপরদিকে তামিলনাড়ুর ক্রিকেটার এন জগদীশান বিজয় হাজারে ট্রফিতে ২৭৭ রান করে লিস্ট এ ক্রিকেটে সর্বোচ্চ স্কোরের রেকর্ড গড়েন।

১২) প্রথম ভারতীয় মহিলা টেবিল টেনিস খেলোয়াড় হিসেবে এশিয়ান কাপে পদক জেতেন মণিকা বাত্রা। কলম্বিয়ায় বিশ্ব ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপে রূপো জেতেন মীরাবাঈ চানু। প্রথম মহিলা হিসেবে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি হয়েছেন পিটি উশা।

১৩) ২০২২ সালে ৩৬ বছরের খরা কাটিয়ে বিশ্বকাপ চ‍্যাম্পিয়ন হয় আর্জেন্তিনা। রুদ্ধশ্বাস ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপ জেতেন লিওনেল মেসিরা। তৃতীয়বার বিশ্ব চ্যাম্পিয়ন হয় আর্জেন্তিনা। পুরুষদের ফুটবল বিশ্বকাপে প্রথম মহিলা রেফারি হিসেবে রেকর্ড গড়েন স্টেফানি ফ্রাপার্ট। বিশ্বকাপে সোনার বুট পান এমবাপে। সোনার বল পান মেসি। সোনার গ্লাভস পান মার্টিনেজ।

১৪ ) সাফল্যের পাশাপাশি বিতর্ক ও রয়েছে কিছু। কোচের সঙ্গে ঝামেলার জেরে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড চলতি বছরে রোনাল্ডোকে ছেড়ে দেয়।

১৫) বিসিসিআইয়ের সভাপতির পদ থেকে সরে দাঁড়ান সৌরভ গঙ্গোপাধ্যায়। নতুন সভাপতি হন রজার বিনি।

১৫ ) ২০২২ সালে ক্রিকেটে নক্ষত্রপতন ঘটে। ৪ মার্চ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার শেন ওয়ার্ন। শেন ওয়ার্নের পাশাপাশি মৃত্যু হয় অ‍্যান্ড্রু সাইমন্ডস এবং রড মার্শেও। বছরের একেবারে শেষলগ্নে প্রয়াত হন ফুটবল সম্রাট পেলে।

আরও পড়ুন:ভয়াবহ গাড়ি দুর্ঘ*টনায় আহত ঋষভ পন্থ

 

 

Previous articleঅভিষেকের পছন্দের ২০২২ সেরা গানের তালিকায় অরিজিৎ-এর তিনটি গান
Next articleমাতৃবিয়োগের কারণে মোদির বঙ্গ সফর বাতিল! বন্দে ভারতের ভার্চুয়াল উদ্বোধন