ধর্ম ভিত্তিক নয়, কেন্দ্রের ‘আধুনিক’ সিলেবাসে লেখাপড়া চলবে যোগী রাজ্যের মাদ্রাসায়

মাদ্রাসায়(Madrasa) ধর্ম ভিত্তিক পড়াশুনা নিয়ে এর আগেও একাধিকবার প্রশ্ন উঠেছে। যোগী রাজ্য উত্তরপ্রদেশও(Uttarpradesh) গতবছর বারবার উঠে এসেছে খবরের শিরোনামে। এবার উত্তরপ্রদেশের মাদ্রাসাগুলির চিরাচরিত সিলেবাসে এবার আনা হল বদল। বুধবার উত্তরপ্রদেশের মাদ্রাসা শিক্ষা পরিষদের তরফে ঘোষণা করা হয়েছে, আগামী শিক্ষাবর্ষ থেকে কেন্দ্রীয় শিক্ষা সংসদ অর্থাৎ ন্যাশানাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের তৈরি করা সিলেবাসেই পড়াশোনা করবে মাদ্রাসার পড়ুয়ারা।

এদিন সংবাদমাধ্যমকে মাদ্রাসা শিক্ষা পরিষদের চেয়ারপার্সন ইফতিকার আহমেদ জাভেদ বলেন, “ধর্মীয় শিক্ষার পাশাপাশি আধুনিক বিজ্ঞান ভিত্তিক শিক্ষাকে গুরুত্ব দেওয়া হয়েছে নতুন সিলেবাসে।” জানান, এবারা মাদ্রাসার পড়ুয়ারা অঙ্ক, বিজ্ঞান এবং কম্পিউটার শিক্ষা পাবে। শুধু সিলেবাস বদল নয়, ওয়াকফ বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, আগামী দিনে সব ধর্মের পড়ুয়ারা মাদ্রাসায় শিক্ষা নিতে পারবে। এছাড়াও ইসলামিক স্কুলের আধুনিকিকরণে পড়য়াদের জন্য নির্দিষ্ট রঙের ইউনিফর্ম তৈরি হচ্ছে। ওয়াকফ বোর্ডের প্রধান শাদাব শামস বলেন, “লক্ষ্য হল মাদ্রাসা পড়ুয়াদের মূলস্রোতে আনা। পরবর্তীকালে সিবিএসই অথবা রাজ্যের বোর্ডের অনুমোদনের চেষ্টাও হবে।”

উল্লেখ্য, গতবছর অক্টোবর মাসে উত্তরপ্রদেশের ৩০৭ টি মাদ্রাসাকে বেআইনি ঘোষণা করে যোগী সরকার। গত বছর মাদ্রাসা-সহ রাজ্যের ইসলামিক শিক্ষা প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে একাধিক কড়া পদক্ষেপ করতে দেখা গিয়েছে যোগী প্রশাসনকে। এইসঙ্গে মাদ্রাসা শিক্ষার আধুনিকীকরণে জোর দিয়েছিল সরকার। সিলেবাসে ধর্মীয় শিক্ষার পাশাপাশি হিন্দি, ইংরেজি, অঙ্ক, বিজ্ঞান ও সমাজ বিজ্ঞান অন্তর্ভুক্ত করা হবে বলেও জানানো হয়েছিল। মাদ্রাসার পড়ুয়াদের অন্য স্কুলের পড়ুয়াদের সমকক্ষ করে তোলাই উদ্দেশ্য, এমনটাই জানিয়েছিল সংশ্লিষ্ট মন্ত্রক। এদিন কার্যত সেই ঘোষণাই করা হল।

Previous articleঅবৈধভাবে মোবাইল ব্যবহারই কাল! ইউক্রেন হাম*লায় লাফিয়ে বাড়ছে রুশ সেনা মৃত্যু*র সংখ্যা
Next articleপদত্যাগ করলেন কল্যাণী মেডিকেল কলেজের প্রিন্সিপাল-সুপার