ব্রাজিলের রাষ্ট্রপতি ভবনে হামলা !ছাদে উঠে বিক্ষোভ প্রাক্তন প্রেসিডেন্টের সমর্থকদের

ব্রাজিলে কয়েকমাস আগে হওয়া রাষ্ট্রপতি নির্বাচনের ভোটে বামপন্থী লুই ইনাসিও লুলা দা সিলভার (Luiz Inacio Lula da Silva) কাছে হেরে গিয়েছিলেন চরম দক্ষিণপন্থী জায়ের বলসোনারো। সেই পরাজয় মেনে নিতে পারেনি প্রাক্তন রাষ্ট্রপতির সমর্থকরা। তাই রাষ্ট্রপতি ভবন-সহ গুরুত্বপূর্ণ প্রশাসনিক ভবনে হামলা চালান তাঁরা। রবিবার তাঁরা একত্রিত হয়ে রাষ্ট্রপতি ভবন আক্রমণ করেন। ঘিরে ফেলা হয় ব্রাজিলের কংগ্রেস এবং সুপ্রিম কোর্টও।

আরও পড়ুন:তিতের উত্তরসূরি কে হবেন? ব্রাজিল জুড়ে গুঞ্জন তুঙ্গে

ব্রাজিলের প্রাক্তন প্রেসিডেন্ট বোলসোনারোর সমর্থকদের এই হামলা ফিরিয়ে দিয়েছে দু’বছর আগের আমেরিকার স্মৃতি। আমেরিকার ক্যাপিটলে ২০২১ সালের ৬ জানুয়ারি এ ভাবেই হামলা চালিয়েছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা।

ভারতীয় সময় রবিবার মধ্যরাতে (স্থানীয় সময় রবিবার বিকেল) রাজধানী ব্রাসিলিয়ায় পাশাপাশি অবস্থিত কংগ্রেস ভবন, সুপ্রিম কোর্ট এবং রাষ্ট্রপতি ভবনে ঢুকে পড়ে কয়েকশ বলসোনারো সমর্থক। কড়া নিরাপত্তা বেষ্টনী ভেঙে ভিতরে ঢুকে কার্যত তাণ্ডব চালাতে শুরু করে তারা। তাদের সামলাতে হিমশিম খেতে হয় পুলিশকে। উন্মত্ত জনতাকে ছত্রভঙ্গ করতে লাঠিচার্জের পাশাপাশি কাঁদানে গ্যাসের সেল ফাটাতে হয় পুলিশকে।

দুপক্ষের মধ্যে দীর্ঘক্ষণ খণ্ডযুদ্ধ চলার পর বলসোনারো সমর্থকদের থেকে কংগ্রেস ভবন পুনরুদ্ধার করতে সক্ষম হয় ব্রাজিলের পুলিশ ও নিরাপত্তা রক্ষীরা। তবে এখনও পর্যন্ত সুপ্রিম কোর্ট ও প্রেসিডেন্ট ভবন পুনরুদ্ধার করা যায়নি। সেগুলি প্রতিবাদীদের দখলমুক্ত করার জন্য অভিযান চালাচ্ছে পুলিশ।
এই ঘটনার সময় প্রেসিডেন্ট লুলা রাজধানীতে ছিলেন না। দেশের দক্ষিণ অংশে বন্যা পরিস্থিতি পরিদর্শনে গিয়েছিলেন তিনি। বলসোনারো সমর্থকদের এই তাণ্ডবের পিছনে প্রাক্তন রাষ্ট্রপতির হাত রয়েছে বলে দাবি করেছেন লুলা। ফের ব্রাজিলের রাষ্ট্রপতির মসনদ দখলের জন্য বলসোনারোই এই নির্লজ্জ ফ্যাসিবাদী আক্রমণ চালানোর পরিকল্পনা করেছেন বলে তোপ দেগেছেন তিনি।
অন্যদিকে, সমর্থকদের এই তাণ্ডব চালানোর ঘটনার নিন্দা করেছেন প্রাক্তন প্রেসিডেন্ট বলসোনারো। তবে ঘটনায় তাঁর ইন্ধন থাকার ব্যাপারে লুলার দাবিকে উড়িয়ে দিয়েছেন তিনি। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় রয়েছেন ব্রাজিলের প্রাক্তন রাষ্ট্রপতি। সেখান থেকেই টুইট করে ‘শান্তিপূর্ণ প্রতিবাদ’ করার অধিকারের স্বপক্ষে গলা তুলেছেন তিনি।

 

Previous articleযোশীমঠের মতো পরিণতি অপেক্ষা করছে নৈনিতাল- উত্তর কাশীরও !
Next articleবাতিল ২৭৪টি ট্রেন, হাওড়া, শিয়ালদা শাখায় চলবে না একাধিক লোকাল ট্রেনও, জেনে নিন বাতিল ট্রেনের তালিকা