অত্যাধুনিক রাডার প্রযুক্তিতে সুড়ঙ্গপথে কড়া নজরদারি সীমান্তরক্ষী বাহিনীর

রাডার থাকবে ড্রোনের পিঠে। সীমান্তবর্তী এলাকায় সেই ড্রোন উড়িয়ে সীমান্তের মাটির নীচের খবরাখবরও অনায়াসে সংগ্রহ করবে বিএসএফ।

অত্যাধুনিক রাডার প্রযুক্তি ব্যবহার করে এবার নজরদারি চালাবে সীমান্তরক্ষী বাহিনী। রাডার থাকবে ড্রোনের পিঠে। সীমান্তবর্তী এলাকায় সেই ড্রোন উড়িয়ে সীমান্তের মাটির নীচের খবরাখবরও অনায়াসে সংগ্রহ করবে বিএসএফ। ভারতের মৌলিক প্রযুক্তিতে তৈরি করা হয়েছে এই বিশেষ রাডার।

জানা গেছে, এর আগে কখনও সীমান্তে এমন প্রযুক্তি ব্যবহার করেনি বিএসএফ। একটি ভারতীয় সংস্থা এই রাডার সরবরাহ করেছে বিএসএফকে। জোরালো বেতার তরঙ্গ ব্যবহার করে ওই রাডার মাটির তলায় থাকা সুড়ঙ্গের অস্তিত্ব এবং তার বিস্তৃতি বুঝতে সাহায্য করবে।ফলে মাটির নীচে সুড়ঙ্গ তৈরি করে ভারতে প্রবেশের চেষ্টা করলেই তা ধরা পড়বে বিএসএফের চোখে।গত তিন বছরে সীমান্ত সংলগ্ন এলাকায়, মূলত জম্মুতে ৫টি সুড়ঙ্গের সন্ধান পাওয়া গিয়েছে। এর মধ্যে দু’টি তৈরি করা হয়েছিল ২০২০ সালে। দু’টি ২০২১-এ এবং ২০২২ সালে তৈরি করা হয় আরও একটি। যার মোট বিস্তৃতি প্রায় ১৯২ কিলোমিটার। সেনাবাহিনীর তরফে তাই সীমান্তে নিরাপত্তা বাড়াতে সুড়ঙ্গ খুঁজে বের করার অভিযান শুরু করেছে সেনা।

Previous articleBreakfast news :. ব্রেকফাস্ট নিউজ
Next articleযোশীমঠের মতো পরিণতি অপেক্ষা করছে নৈনিতাল- উত্তর কাশীরও !