বিপজ্জনক ফাটল সেনা শিবিরে, যোশিমঠ থেকে সরানো হচ্ছে জওয়ানদের

আগে থেকে সতর্ক করা হলেও সরকারের গাফিলতিতে আজ বসবাসের অযোগ্য যোশিমঠ(YoshiMath)। হিমালয়ের পাদদেশে অবস্থিত এই ছোট্ট শহরের ৭৭৩ টি বাড়িতে ইতিমধ্যেই ফাটল দেখা দিয়েছে। সরানো হয়েছে ১৩১ টি পরিবারকে। সাধারণ মানুষের পাশাপাশি বেহাল অবস্থা সেখানকার সেনা শিবিরগুলির। সেনা শিবিরের ২০ টি ভবনে বড়সড় ফাটল দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে যোশিমঠ থেকে নিরাপদ স্থানে সরানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে সেনা জওয়ানদের। বৃহস্পতিবার এই সিদ্ধান্তের কথা জানালেন সেনা প্রধান মনোজ পাণ্ডে(Manoj Pandia)।

বৃহস্পতিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সেনা প্রধান মনোজ পান্ডে জানান, বেশ কিছু সেনাশিবিরে ফাটল ধরায় জওয়ানদের নিরাপদ স্থানে সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন সেনা প্রধান বলেন, “প্রয়োজনে আমরা আরও বেশ কিছু ইউনিট সেনা স্থানান্তর করব, তবে আমাদের অপারেশনাল প্রস্তুতি অক্ষুণ্ণ রয়েছে।” জেনারেল পান্ডে আরও জানান, যে কোনও পরিস্থিতির জন্য আমরা প্রস্তুত রয়েছি। প্রসঙ্গত, সেনা শিবিরের পাশাপাশি চিন সীমান্তবর্তী অত্যন্ত গুরুত্বপূর্ণ সড়কে ফাটল ধরায় দুর্গম সীমান্ত চৌকিগুলির সঙ্গে যোগাযোগ রক্ষা কঠিন হচ্ছে। গতিবিধি শ্লথ হয়েছে সেনা ও আইটিবিপির জওয়ানদের। এই পরিস্থিতিতে সকলকে আশ্বস্ত করলেন জেনারেল পাণ্ডে।

এদিকে বুধবার রাতে যোশিমঠ এলাকা পর্যবেক্ষণে আসতে দেখা যায় উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামিকে। বাসিন্দাদের তিনি আশ্বস্ত করেন পরিবারগুলিকে আর্থিক সাহায্য করা হবে বাজারদর মেনেই। এপর্যন্ত দেড় লক্ষ টাকা করে প্রাথমিক ভাবে আর্থিক সাহায্য করেছে উত্তরাখণ্ড সরকার। এরইমাঝে আবার গোদের উপর বিষফোঁড়ার মতো যোশিমঠে শুরু হয়েছে বৃষ্টি। যদিও মুষলধারে নয়, বুধবার থেকে এখনও পর্যন্ত হালকা বৃষ্টির কথাই জানা যাচ্ছে। পাশাপাশি চামৌলির সুনীল অঞ্চলে শুরু হয়েছে তুষারপাত। তৈরি হয়েছে ধস নামার আশঙ্কা।

Previous articleমোদিকে ‘বিবেকানন্দের নবরূপ’ বলে তৃণমূলের তোপের মুখে সৌমিত্র খাঁ
Next articleবিশ্বভারতীর উপাচার্যের বিরুদ্ধে সরব নোয়াম চমস্কি থেকে অমর্ত্য-কন্যা, হস্তক্ষেপ চেয়ে চিঠি রাষ্ট্রপতিকে