কোভিড নিয়ে বাড়তি সতর্কতা! ৩০৭ কোটি অর্থ বরাদ্দ রাজ্যের

স্বাস্থ্য দফতরের বরাদ্দ টাকায় বিভিন্ন জেলা হাসপাতালে জোরকদমে শুরু হয়েছে স্থায়ী কোভিড ইউনিট তৈরির কাজ। চিন, জাপান সহ বিশ্বের কয়েকটি দেশে কোভিড মাথাচাড়া দিলেও বর্তমানে দেশ ও রাজ্যে নিয়ন্ত্রনেই রয়েছে কোভিড।

কোভিড (Covid) নিয়ে এখনই কড়া পদক্ষেপের পথে না হাঁটলেও ফের সংক্রমণ বাড়বাড়ন্তের আশঙ্কায় সমস্তরকম পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রাজ্য সরকার (Government of West Bengal)। ইতিমধ্যে বিভিন্ন সরকারি হাসপাতালে স্থায়ী কোভিড ওয়ার্ড (Covid Ward) তৈরির কাজও শুরু হয়ে গিয়েছে। স্বাস্থ্য দফতর (Health Department) ইতিমধ্যে ৩০৭ কোটি টাকা এই খাতে বরাদ্দ করেছে। সেই টাকায় বিভিন্ন জেলা হাসপাতালে জোরকদমে শুরু হয়েছে কাজ। চিন (China), জাপান (Japan) সহ বিশ্বের কয়েকটি দেশে কোভিড মাথাচাড়া দিলেও বর্তমানে দেশ ও রাজ্যে নিয়ন্ত্রনেই রয়েছে কোভিড। তবে করোনার নতুন ভ্যারিয়েন্ট বিএফ.৭ সামনে আসায় আগেভাগেই সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় রাজ্য সরকারের তরফে সমস্ত পরিকাঠামো প্রস্তুত রাখা হচ্ছে।

ইতিমধ্যে কোভিড চিকিৎসার জন্য রাজ্যের ৯২টি হাসপাতালকে (Hospital) চিহ্নিত করা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদেরও প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হচ্ছে রাজ্য সরকারের তরফে। রাজ্য সরকারের কোভিড নিয়ন্ত্রনে গঠন করা হয়েছে একটি বিশেষজ্ঞ দল। তাঁদের পরামর্শেই এই উদ্যোগ নেওয়া হয়েছে নবান্ন সূত্রে খবর। পাশাপাশি স্বাস্থ্য দফতর সূত্রে জানা গেছে, কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল (Medical College Hospital), আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল (R G Kar Medical College and Hospital), শম্ভুনাথ পন্ডিত হাসপাতাল (Sambhu Nath Pandit Hospital), এম আর বাঙ্গুর হাসপাতাল (MR Bangur Hospital), বিসি রায় শিশু হাসপাতালে (B C Roy Child Hospital) কোভিড চিকিৎসা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

তবে শুধু কলকাতাতেই নয়, কলকাতার পাশাপাশি হাওড়ার পাঁচটি, উত্তর ২৪ পরগনার সাতটি ও দক্ষিণ ২৪ পরগনার ৫ টি হাসপাতালে কোভিড রোগীদের জন্য সবরকম পরিকাঠামো প্রস্তুত রাখা হচ্ছে। পাশাপাশি হুগলির চন্দননগর স্টেট জেনারেল হাসপাতাল, শ্রীরামপুর ওয়ার্ল্ড হাসপাতাল সহ পাঁচটি হাসপাতালকে প্রয়োজনে শুধুমাত্র কোভিড চিকিৎসার জন্য প্রস্তুত রাখা হচ্ছে। উত্তরবঙ্গেও বিভিন্ন জেলার একাধিক হাসপাতালকে পরিকাঠামো প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে, রাজ্যের মোট ১৩৩টি হাসপাতালে ধাপে ধাপে স্থায়ী কোভিড ওয়ার্ড গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে ১৬টি হাসপাতালে ১০০ শয্যার কোভিড ওয়ার্ড তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর সেকারণে পূর্ব বর্ধমানের তিনটি, হুগলি ও পূর্ব মেদিনীপুরের দু’টি করে এবং আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, মালদহ, উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান জেলায় একটি করে হাসপাতালকে বেছে নেওয়া হয়েছে। পাশাপাশি কোচবিহার, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ ও পুরুলিয়া জেলায় গড়ে তোলা হচ্ছে আরও চারটি কোভিড ওয়ার্ড যেখানে ৫০টি করে শয্যা থাকবে বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর।

 

 

Previous articleমকর সংক্রান্তির শাহিস্নানের জন্য প্রস্তুত গঙ্গাসাগর, ইতিমধ্যেই পৌঁছেছেন অরূপ-সুজিত-স্নেহাশিস
Next articleগ্রুপ-ডি নিয়োগ মামলায় এসএসসি এবং পর্ষদের কাছে চার প্রশ্নের জবাব তলব বিচারপতি গঙ্গোপাধ্যায়ের