রাজধানীতে শৈত্যপ্রবাহ! মোকাবিলা করতে কী ধরণে পোশাক পড়া উচিত, জানাল আবহাওয়া দফতর

কনকনে ঠাণ্ডায় কাঁপছে রাজধানী দিল্লি। যদিও মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, শীতের দাপুটে ব্যাটিং এখনও বাকি রয়েছে। সোমবার থেকেই পুরনো ‘ফর্মে’ ফিরছে দিল্লির ঠান্ডা। যার জেরে দিল্লিবাসীকে শীতের পোশাক নিয়ে আগে ভাগেই কড়া নির্দেশ জারি করেছে মৌসম ভবন।

আরও পড়ুন:ঠান্ডায় জবুথুবু দিল্লি, তাপমাত্রার রেকর্ড পতন!

দিল্লির আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে,  সোমবার থেকেই রাজধানী দিল্লি-সহ উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতে কমতে শুরু করবে তাপমাত্রা। দিল্লি এবং সংলগ্ন এলাকায় বইতে পারে শৈত্যপ্রবাহও। যার জেরে সর্বনিম্ন তাপমাত্রা নেমে আসতে পারে ৩ ডিগ্রি সেলসিয়াসে। দিল্লি এবং সংলগ্ন এলাকার বাসিন্দাদের তাই আগামী কয়েকদিন নির্দিষ্ট কয়েকটি সাবধানতা অবলম্বন করতে বলেছে মৌসম ভবন।

রবিবারই এ সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করে আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে অন্তত দু’-তিন ডিগ্রি কমতে পারে। এই ক’দিন রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা এবং দিল্লিতে ‘প্রবল শৈত্যপ্রবাহ’ পরিস্থিতি তৈরি হতে পারে। এমনকি, আগামী ৫ দিন এই চার রাজ্যে রাতে এবং সকালে ঘন কুয়াশার কারণে কমতে পারে দৃশ্যমানতা। দিল্লিবাসীকে সতর্ক থাকতে বাড়ির ভিতরেই থাকার পরামর্শ দিয়েছে মৌসম ভবন। সেই সঙ্গে শৈত্যপ্রবাহের মোকাবিলায় কী ধরণের পোশাক পরবে তাও নির্দেশিকায় স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে ।

আবহবিদরা জানাচ্ছেন, একটি গরম জামা না পরে, একাধিক গরম পোশাক পড়া উচিত। গায়ে চেপে থাকবে এমন গরম জামার বদলে অনেকগুলি আলগা পোশাক একটির উপর আরেকটি পরে নিলে শীতকে ঠেকানো যাবে। আবহবিদদের মতে, যদি শৈত্যপ্রবাহ বা প্রবল শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়, তবে দিল্লিবাসীর এ ভাবেই অনেকগুলির গরম উলের পোশাকের স্তর তৈরি করে শীত প্রতিরোধ করতে পারেন। এ ছাড়া দিল্লিবাসীকে মাথা, গলা, হাত এবং পায়ের পাতা ঢেকে রাখার পরামর্শও দিয়েছেন।

 

Previous articleডায়মন্ড হারবারে ৩২৮ কোটি টাকার জল প্রকল্পে সিলমোহর নবান্নের
Next articleমৃ*ত্যু নিশ্চিত জেনেও নেপালের বিমান দুর্ঘটনার ভিডিয়ো ক্যামেরাবন্দি করেন ভারতীয় যাত্রী! দেখুন সেই ভিডিয়ো