বর্ষসেরা ফুটবলারদের তালিকায় এক নম্বরে মেসি, নেইমার ১২, রোনাল্ডো ৫১

২০৬ জন বিচারকের ১৫৬ জনই (৭৬%) এক নম্বরে রেখেছেন মেসিকে

বর্ষসেরা ফুটবলারদের তালিকায় ফের এক নম্বরে মেসি। বিশ্বকাপ জিতে বিশ্বের সেরা ফুটবলারের তালিকায় প্রথম স্থানে জায়গা করে নিয়েছেন লিওনেল মেসি। আর এই তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান।  আজ ২০২২ সালের শীর্ষ ১০০ ফুটবলারের নাম প্রকাশ করেছে গার্ডিয়ান।

গার্ডিয়ানের বিচারকদের চোখে বছরের সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছেন আর্জেন্টিনা অধিনায়কই। ২০২১ সালের সেরা ফুটবলারদের তালিকায় দুইয়ে ছিলেন মেসি। নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে যে কীভাবে হল এই নির্বাচন?
১৪ জন বর্তমান ও সাবেক ফুটবলার ছাড়াও কোচ, সাংবাদিক মিলে মোট ২০৬ জন বিচারক মূল্যায়ন করার দায়িত্বে ছিলেন । প্রত্যেককে ৪০ জন খেলোয়াড়ের নাম দিতে হয়েছে। কোনও বিচারকের তালিকায় ১ নম্বরে থাকা খেলোয়াড় পেয়েছেন ৪০ পয়েন্ট, দুইয়ের জন্য বরাদ্দ ছিল ৩৯ পয়েন্ট, এভাবে ৪০ নম্বর খেলোয়াড় পেয়েছেন ১ পয়েন্ট।তবে অন্তত পাঁচ বিচারকের ভোট না পেলে তাকে তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি। একাধিক খেলোয়াড়ের মোট পয়েন্ট সমান হলে যে খেলোয়াড় বেশি বিচারকের ভোট পেয়েছেন, তাঁকে ওপরে রাখা হয়েছে।
২০৬ জন বিচারকের ১৫৬ জনই (৭৬%) এক নম্বরে রেখেছেন মেসিকে। ১৩ শতাংশ বিচারকের চোখে বছরের সেরা খেলোয়াড় ছিলেন কিলিয়ান এমবাপ্পে। ১০ শতাংশ ভোট দিয়েছেন করিম বেনজেমাকে। সেরা তিনে আছেন এই ত্রয়ীই।

গতবার যিনি গার্ডিয়ানের বর্ষসেরার স্বীকৃতি পেয়েছিলেন, সেই রবার্ট লেভানডফস্কি এবার নেমে গেছেন সাতে। তালিকায় মেসির পরেই আছেন কিলিয়ান এমবাপ্পে। সেরা পাঁচে সবচেয়ে বড় চমক লুকা মদরিচ। ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের সেমিফাইনালে ওঠানো রিয়াল মাদ্রিদ তারকা গত বছর ছিলেন ৪০তম স্থানে। ৩৫ ধাপ এগিয়েছেন ক্রোয়াট অধিনায়ক। বড় লাফ দিয়েছেন ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়রও। রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ৩১ থেকে উঠে এসেছেন আটে।

সর্বকালের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনাল্ডো গত বছর ছিলেন আটে। পর্তুগিজ তারকা এবার নেই সেরা ৫০-এ।

Previous articleহারের জন্য রোনাল্ডোর গোল মিসকেই দায়ী করলেন কোচ রুডি গার্সিয়া!
Next articleপ্রথম টি-২০ ম‍্যাচে হার ভারতের, ভিভিআইপি বক্সে হাজির সস্ত্রীক ধোনি