শিক্ষা খাতে রাজ্যের প্রাপ্য মেটাল কেন্দ্র

বিভিন্ন খাতে কেন্দ্রের কাছে অনেক টাকা বকেয়া রাজ্যের। এবার শিক্ষা খাতে পশ্চিমবঙ্গের প্রাপ্য মিটিয়ে দিল কেন্দ্র। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে নির্দেশিকা জারি করে বিভিন্ন রাজ্যকে তাদের প্রাপ্য মিটিয়ে দেওয়ার কথা জানানো হয়েছে। ওই খাতে মোট ২৪২ কোটি টাকা পেয়েছে পশ্চিমবঙ্গ।

শিক্ষা দফতর সূত্রে খবর, শিক্ষা সংবিধানের যৌথ তালিকাভুক্ত বিষয়। তাই শিক্ষা পরিকাঠামো উন্নয়ন গবেষণা ইত্যাদি উন্নতিতে নিয়মিত টাকা বরাদ্দ করে কেন্দ্র। বিদ্যালয় স্তরে সরাসরি শিক্ষা মন্ত্রকের তরফে বরাদ্দ দেওয়া হয়। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের উন্নতিতে অর্থ বরাদ্দ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা UGC। কেন্দ্রকে আগেই চিঠি দিয়েছিল রাজ্য। আবেদন জানানো হয়েছিল, স্কুল শিক্ষা পরিকাঠামো উন্নয়নের জন্য টাকা দেওয়ার। সেই আবেদনকে মান্যতা দিল কেন্দ্র। স্কুল শিক্ষা পরিকাঠামো উন্নয়ন খাতের আওতায় এসেছে রাজ্যের ২ হাজারটি বিদ্যালয়। বরাদ্দ হয়েছে মোট ২৪২ কোটি।

অন্যদিকে, মিড–ডে মিলে মুরগির মাংস এবং ফলের জন্য ইতিমধ্যে ৩৭২ কোটি টাকা বরাদ্দ করছে রাজ্য সরকার। প্রতি সপ্তাহে পড়ুয়াপিছু অতিরিক্ত ২০ টাকা করে বরাদ্দ করেছে নবান্ন। ইতিমধ্যে মিড–ডে মিল নিয়ে নয়া সিদ্ধান্তের কথা জেলাশাসকদের চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। সপ্তাহে কদিন পড়ুয়াদের পাতে মিলবে মুরগির মাংস? সূত্রের খবর, জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত আগামী ৪ মাস মিড ডে মিলে সপ্তাহে তিনদিন মিলবে চিকেন। দেওয়া হবে ডিম এবং মরসুমি ফল। প্রসঙ্গত, রাজ্যের সরকারি স্কুলগুলিতে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রায় ১ কোটি পড়ুয়াকে মিড ডে মিল দেওয়া হয়।

আরও পড়ুন- অনেক রাজ্যেই কংগ্রেস শূন্য, হাতে ভোট মানে পদ্মে ভোট: জয়রামের মন্তব্যের জবাব অভিষেকের

 

Previous articleঅনেক রাজ্যেই কংগ্রেস শূন্য, হাতে ভোট মানে পদ্মে ভোট: জয়রামের মন্তব্যের জবাব অভিষেকের
Next articleআগামী শিক্ষাবর্ষ থেকে রাজ্যের মেডিক্যাল কলেজে আসন বাড়ছে ৬০৬ টি