পুরনো গাড়ি বাতিলের সিদ্ধান্ত! বাজেটে সময়সীমা জানালেন অর্থমন্ত্রী নির্মলা

তবে মঙ্গলবারই রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, আগামী ১ এপ্রিল থেকে পশ্চিমবঙ্গে ১৫ বছরের পুরোনো গাড়ি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যের পরিবহণ দফতর জানিয়েছে, প্রথমে সরকারি গাড়ি দিয়েই শুরু হবে এই প্রক্রিয়া।

পুরনো গাড়ি বাতিল করার পথে হাঁটলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Shitaraman)। বুধবার ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটে পুরনো গাড়ি বাতিলের (Car Cancellation) জন্য বিশেষ বরাদ্দের কথা উঠে এল তাঁর ভাষণে। এদিনের বক্তৃতায় নির্মলা বলেন, ২০২১-২২ অর্থবর্ষের পুরনো গাড়ি বাতিল প্রকল্পে (Vehicle Scrappage Policy) আগামী অর্থবছরে কেন্দ্রের তরফে আরও বেশি বরাদ্দ করা হবে। এছাড়াও রাজ্য সরকারগুলিকে এই ব্যাপারে সাহায্য করবে কেন্দ্র। তবে শুধু পুরনো গাড়িই নয়, তার পাশাপাশি পুরনো সরকারি অ্যাম্বুলেন্সকেও (Ambulance) এই ধাপে বাতিল করা হবে বলে জানান অর্থমন্ত্রী। তবে কেন্দ্রের তরফে সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল কিন্তু বুধবার বাজেট পেশের মধ্যে দিয়ে সিদ্ধান্তের কথা ফের ঘোষণা করলেন অর্থমন্ত্রী।

তবে কেন্দ্রের সিদ্ধান্ত মেনে মঙ্গলবারই রাজ্য সরকারের (West Bengal Government) তরফে জানানো হয়েছে, আগামী ১ এপ্রিল থেকে পশ্চিমবঙ্গে ১৫ বছরের পুরোনো গাড়ি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যের পরিবহণ দফতর জানিয়েছে, প্রথমে সরকারি গাড়ি দিয়েই শুরু হবে এই প্রক্রিয়া। তারপর বেসরকারি গাড়ি বাতিল করার প্রক্রিয়া শুরু করবে রাজ্য সরকার। আর সেই পথেই হেঁটে এবার পুরনো গাড়ি বাতিলের সিদ্ধান্ত নিল কেন্দ্র। এই মুহূর্তে রাজ্যের হাতে মাত্র কয়েকটা স্ক্র্যাপ ইউনিট রয়েছে। কিন্তু এত বড় প্রক্রিয়া চালু করতে আরও স্ক্র্যাপ ইউনিটের প্রয়োজন পড়বে। তাই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

উল্লেখ্য, বছর দুয়েক আগের প্রকল্প অনুযায়ী কেন্দ্রের গাড়ি বাতিলের এই প্রকল্পে ১৫ বছরের পুরনো গাড়ির বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি নতুন গাড়ির বিক্রি বাড়াতেও এমন ঘোষণা করা হয়। তবে বুধবারের ঘোষণায় নির্মলা জানান, ২০২৩ এর এপ্রিল থেকে কেন্দ্র ও রাজ্যের অধীনে থাকা মোট ৯ লাখ গাড়ি বাতিলের প্রক্রিয়া শুরু হবে। এছাড়াও সরকারি পরিবহন দফতরের অধীনে থাকা পুরনো গাড়িও এই দফায় বাতিল করা হবে।‌ ২০২২ এর গাড়ি বাতিল নীতি অনুযায়ী নতুন গাড়ি কিনলে রোড ট্যাক্সের উপর ২৫ শতাংশ ছাড় দেওয়ার কথা জানানো হয়। পুরনো গাড়ি বাতিল করে দেওয়ার জন্যই বিশেষ সুবিধা পাবেন গাড়ি মালিকরা। এছাড়াও বলা হয়, শহর থেকে ১৫০ কিমি দূরত্বের মধ্যে একটি গাড়ি বাতিল করার পরিষেবা কেন্দ্র তৈরি করা হবে। সেখানে গিয়ে নিজের পুরনো গাড়ি জমা দেওয়া যাবে।

পাশাপাশি এবার সস্তায় পাওয়া যাবে বৈদ্যুতিক গাড়িও (Electronics Vehicles)। এই সকল গাড়ি অধিক বিক্রি করার লক্ষ্যে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে কারণে গাড়ির বিভিন্ন পার্টসের দাম কমানো হবে। এবছর কেবল গাড়ি বিক্রি নয়, বৈদ্যুতিন গাড়ি বিক্রিকে উৎসাহ করার উদ্যোগ কেন্দ্রের।

 

 

Previous articleUnion Budget : বাংলার মুখ্যমন্ত্রীর কথাকেই প্রাধান্য কেন্দ্রের, MSME ঋণে অগ্রাধিকার অর্থমন্ত্রীর
Next articleকেন বারবার নিম করোলি বাবার আশ্রমে ছুটে যান বিরুষ্কা? চলুন একবার জেনে নেওয়া যাক