আদানির ভরাডুবিতেও LIC নিরাপদ: লগ্নিকারীদের আশ্বস্ত করে বিবৃতি সংস্থার

শেয়ারবাজারে(Share Market) আদানি গোষ্ঠীর(Adani Group of Industry) ভরাডুবি অব্যাহত। এহেন পরিস্থিতিতে এলআইসি(LIC) নিয়ে আশঙ্কা ক্রমশ বাড়ছে। কারণ আদানি গোষ্ঠীতে বিপুল পরিমাণ বিনিয়োগ রয়েছে রাষ্ট্রায়ত্ব এই জীবনবিমা সংস্থার। আদানি এন্টারপ্রাইজে বিপুল লগ্নির কারণে শেয়ার বাজারে এলআইসির ভরাডুবি হতে পারে বলে আসঙ্কা প্রকাশ করছে একাধিক সংবাদ মাধ্যম। এই পরিস্থিতিতে এবার বিবৃতি জারি করে এলআইসির তরফে জানানো হল, আদানি গোষ্ঠীর ভরাডুবিতে এলআইসির উপর কোনও প্রভাব পরবে না।

এদিন বিবৃতি পেশ করে এলআইসির তরফে জানানো হয়েছে, ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এলআইসির মোট সম্পত্তির পরিমাণ ৪১ লক্ষ ৬৬ হাজার কোটি টাকা। আর ২০২২ সালের ৩১ ডিসেম্বরের হিসাবে আদানি গোষ্ঠীর সবক’টি সংস্থা মিলিয়ে এলআইসির কেনা শেয়ারের মূল্য ৩৫ হাজার কোটি টাকার কিছু বেশি। অর্থাৎ, সংস্থার মোট সম্পদের ১ শতাংশও নয়। ফলে তর্কের খাতিরে আদানি গোষ্ঠীর ভরাডুবির সম্ভাবনা মেনে নিলেও তাতে এলআইসির ‘বিপুল ক্ষতির’ কোনও সম্ভবনা নেই। যে তথ্য সংবাদমাধ্যমে প্রকাশ করা হচ্ছে তাকে সম্পূর্ণ অসত্য বলে দাবি করা হয়েছে এলআইসির তরফে।

উল্লেখ্য, আমেরিকার গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের (Hindenburg Research) একটি রিপোর্টে সম্প্রতি আদানি গোষ্ঠীর বিরুদ্ধে কারচুপির অভিযোগ তোলা হয়। এরপরই শেয়ার বাজারে ব্যাপকভাবে পড়তে শুরু করে আদানি গোষ্ঠী। এরইমাঝে টালমাটাল অবস্থা বুঝে বুধবার সংসদে বাজেট পেশের দিন বাজার থেকে FPO তুলে নেয় আদানি গোষ্ঠী। বৃহস্পতিবার আদানি গোষ্ঠীর বিরুদ্ধে সুপ্রিমকোর্টের নজরদারিতে তদন্তের দাবিতে সরব হতে দেখা গিয়েছে দেশের বিরোধী রাজনৈতিক দলগুলিকে। এরই মাঝে রিজার্ভ ব্যাঙ্কের তরফে শুরু হয়েছে আদানি গোষ্ঠীর ব্যাঙ্ক থেকে নেওয়া ঋণের অনুসন্ধান। যদিও গৌতম আদানির দাবি, তাঁর সংস্থায় সব ঠিক আছে। বিনিয়োগকারীদের যাতে ক্ষতি না হয়, তার জন্য নৈতিক দায়িত্ববোধ থেকেই FPO তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

Previous articleশুভমনের খেলায় মুগ্ধ বিরাট, দিলেন বিশেষ বার্তা
Next articleপা*চারের আগে উদ্ধার ! হাওড়া স্টেশনে যাত্রীর ব্যাগে বিপুল সোনার গয়না