অ্যাপ ক্যাবের যাত্রী হেনস্থা রুখতে আলাদা সেল গঠনের সিদ্ধান্ত পরিবহণ দফতরের

অ্যাপ ক্যাবের(App Cab) বিরুদ্ধে যাত্রী প্রত্যাখ্যান, বেশি ভাড়া নেওয়ার মতো নানা অভিযোগ নিরসনে পরিবহন দফতর(transport department) আলাদা সেল চালু করার পরিকল্পনা নিয়েছে। পাশাপাশি সাম্প্রতিক কালে এধরণের সংস্থাগুলির বিরুদ্ধে নানা ধরণের অনিয়মের অভিযোগ ওঠায় রাজ্যের পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী(Snehashish Chakraborty) আগামী সপ্তাহেই অ্যাপ ক্যাব পরিচালকদের সঙ্গে বৈঠকে বসার কথা জানিয়েছেন।

তিনি জানান, ইতিমধ্যেই অ্যাপ ক্যাব নিয়ে জনগণের অভিযোগ শুনে তৎক্ষণাৎ ব্যবস্থা নিতে সরকারি অফিসারদের নিয়ে সেল তৈরির প্রস্তাব নিয়ে আলোচনা চলছে। পরিবহণ দফতর সূত্রে জানা গেছে, ক্যাব ও বাইক সংস্থাগুলিকে লাইসেন্স দেওয়ার সময়ে যাত্রীরা কোনও সমস্যায় পড়লে যাতে অভিযোগ জানাতে পারেন, তার ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু সেই ব্যবস্থা জনপ্রিয় হয়নি। তাই নতুন পৃথক অভিযোগ সেল তৈরি করার উদ্যোগ নেওয়া হয়েছে।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, প্রতিদিনই অ্যাপ ক্যাব বুক করতে গিয়ে নাস্তানাবুদ হচ্ছেন বহু মানুষ। অ্যাপ বাইক নিয়েও একই চিত্র কলকাতা ও শহরতলি এলাকায়। ক্যাব যে চালাচ্ছে বা বাইক যে চালাচ্ছে, সবটাই তার ইচ্ছা অনুযায়ী করতে হচ্ছে। যাত্রীদের আবেদন গ্রাহ্যই হচ্ছে না। যাত্রী যেখানে যেতে চাইছেন সেখানে যাওয়ার জন্য অ্যাপ ক্যাব বা অ্যাপ বাইক বুক করলে তা ক্যানসেল করে দেওয়া হচ্ছে। বা যেতে রাজী হলেও বলা হচ্ছে অনলাইন পেমেন্ট করা যাবে না এবং অনলাইনে যে ভাড়া দেখাচ্ছে সেই ভাড়ায় যাব না। এমনই সব আবদার জুড়ে দিচ্ছেন অ্যাপ ক্যাব ও বাইকের চালকেরা। ফলে আমজনতাকে শুধু যে বাড়তি টাকা গুণতে হচ্ছে তাই নয়, চূড়ান্ত ভোগান্তির মুখেও পড়তে হচ্ছে। এই হেন্সথা ও হয়রানি ঠেকাতেই সম্প্রতি রাজ্য সরকার অ্যাপ ক্যাবগুলিকে নিয়ন্ত্রণে আনতে আইন সংশোধন করে লাইসেন্সিং ব্যবস্থা কার্যকর করেছে। কখনও সেখানে অভিযোগ সেখানে আসে না এমন নয়, তবে যাত্রীদের সিংহভাগই তা জানেন না। তাই বিধানসভার বাজেট অধিবেশন শুরুর আগেই রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী অ্যাপ ক্যাব ও অ্যাপ বাইক সংস্থাগুলিকে নিয়ে বৈঠকে বসতে চলেছেন।

Previous articleসাগরদিঘি উপনির্বাচনে তৃণমূল প্রার্থীর মনোনয়ন জমা ঘিরে ব্যাপক উৎসাহ
Next articleSantiniketan : মুখ‍্যমন্ত্রীকে কুরুচিপূর্ণ আক্র*মণ, প্রতি*বাদে গ*র্জে উঠলেন পড়ুয়ারা