উৎসাহের সঙ্গে অনুষ্ঠিত হল “দীপায়ন” এর বসে আঁকো প্রতিযোগিতা

এই স্কুল ভিত্তিক প্রতিযোগিতায় হাওড়া ও হুগলির বিভিন্ন এলাকা থেকে প্রায় ২০০ জন ছাত্র - ছাত্রী অংশগ্রহণ করে।

“দীপায়ন” সংস্কৃতি চর্চা কেন্দ্রের উদ্যোগে গত ১২ফেব্রুয়ারি হুগলির উত্তরপাড়া রঘুনাথপুর কালীরচক গ্রামে “আমরা সবাই” ক্লাবের সহযোগিতায় অনুষ্ঠিত হলো বয়স ভিত্তিক বসে আঁকো প্রতিযোগিতা।

“দীপায়ন” এর সাধারণ সম্পাদক শম্পা সরকার জানান, এই স্কুল ভিত্তিক প্রতিযোগিতায় হাওড়া ও হুগলির বিভিন্ন এলাকা থেকে প্রায় ২০০ জন ছাত্র – ছাত্রী অংশগ্রহণ করে। বিভাগ ভিত্তিক বিশেষ স্থানাধিকারী ছাড়াও প্রত্যেক অংশগ্রহণকারীকে আঁকার সামগ্রী, মেডেল ও খাবার দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রঘুনাথপুর নফর অ্যাকাডেমির প্রধান শিক্ষক শিক্ষারত্ন ড: চন্দন মিশ্র। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক তথা সমাজকর্মী পার্থ সারথী সাহা, অঙ্কন প্রতিভা অমিত খাঁ, স্থানীয় জেলা পরিষদ সদস্য বিজন মন্ডল, সঙ্গীতশিল্পী তৃষিতা ঠাকুরতা, শিক্ষক দীপ্ত নস্কর প্রমুখ।

দীপায়নের সভাপতি কথা সরকার জানান, “আমারা সারা বছর  অঞ্চলের শিশুদের সার্বিক উন্নয়নের স্বার্থে কাজ করি। নিয়মিত আর্ট কলেজের শিক্ষক দ্বারা আঁকার ক্লাস করা হয়, গান, নাচ, আবৃত্তি শেখানো হয়। আমাদের বাচ্চারা শিশু সাহিত্য উৎসব সহ আরও বেশ কিছু অনুষ্ঠানে অংশগ্রহণ করে স্বীকৃতি লাভ করেছে। এছাড়াও বছর জুড়ে স্বাস্থ্য পরীক্ষা শিবির, কেরিয়ার কাউন্সেলিং, সাইকোলজিকাল কাউন্সেলিং, লকডাউনে রাজ্য জুড়ে অনলাইন আবৃত্তি প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, যোগা, মাধ্যমিক পরীক্ষার আগে বিশেষ ক্লাস, মক টেস্ট করা হয়।

স্পোর্টস, বনভোজন, স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবস, বিভিন্ন মনীষীদের জন্মদিন পালন করা হয়। খুব তাড়াতাড়ি তাদের যুগোপযোগী করে তুলতে বেসিক কম্পিউটার প্রশিক্ষণের কথাও ভাবা হচ্ছে।” ২০০৭ সাল থেকে কলকাতা থেকে শুরু করে দীপায়ন যেহেতু প্রত্যন্ত অঞ্চলের পিছিয়ে পড়া ছেলে-মেয়ে এবং মহিলাদের শিক্ষা, স্বাস্থ্য, মানসিক বিকাশের জন্য কাজ করে চলেছে । তাই পশ্চিমবঙ্গের বিভিন্ন পিছিয়ে থাকা অঞ্চলে এর কর্মকাণ্ডকে পৌঁছে দেওয়াই এখন মূল লক্ষ্য বলে জানান সদস্য পার্থ প্রতিম সরকার। পাশে থাকার আশ্বাস দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষেরা।

 

Previous articleনজরে কর্মসংস্থান: নয়া দিশা ‘ভবিষ্যৎ ক্রেডিট কার্ড’এ
Next articleসাহস পেলেন কী করে? শ্যামসুন্দরকে কড়া জবাব কুণালের কলমে