নজরে কর্মসংস্থান: নয়া দিশা ‘ভবিষ্যৎ ক্রেডিট কার্ড’এ

চলতি রাজ্য বাজেটে ঢালাও কর্মসংস্থানের ঘোষণা রাজ্য সরকারের। বুধবার রাজ্য বিধানসভায় বাজেট প্রস্তাবের পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও বলতে শোনা যায় ‘কর্মসংস্থানমুখী বাজেট’। বুধবার বাজেট প্রস্তাব পেশ করার সময় অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য রাজ্যে বিপুল কর্মসংস্থানের রোডম্যাপ বাতলে দিলেন। ২০২৩-২৪ অর্থবর্ষের রাজ্য বাজেট একদিকে যেমন কর্মসংস্থান, শিল্প বিনিয়োগে দিশা দেখাল ঠিক তেমনই স্বাস্থ্য ও শিক্ষাখাতে ঢালাও ঘোষণা রাজ্যের। চলতি অর্থবর্ষে কেন্দ্র বাজেটে কিছুই দিশা দেখাতে না পারলেও বুধবারের বাজেট ফের প্রমাণ করে দিল শুধু কথা নয়, গরীব তথা সমগ্র রাজ্যবাসীদের জন্য মমতা বন্দ্যোপাধ্যায় সবসময় দরাজহস্ত।

এক নজরে অর্থমন্ত্রীর ঘোষণা-

বানতলায় লেদার কমপ্লেক্স:

চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, বানতলায় লেদার কমপ্লেক্সে ৩ লক্ষ মানুষের কর্মসংস্থান হয়েছে। আরও ২ লক্ষ মানুষের কর্মসংস্থান হবে।

দেউচা পাঁচামিতে বিপুল কর্মসংস্থান:

অর্থমন্ত্রী এদিনের বাজেটে আরি জানান, দেউচা পাঁচামিতে ১ লক্ষ মানুষের কর্মসংস্থান হবে।

শিল্প হাবগুলিতে সংযোগকারী করিডর:
হলদিয়া-ডানকুনি-রঘুনাথপুর-কল্যাণী এই শিল্প হাবগুলিতে সংযোগকারী করিডর তৈরি হবে। তাতে আশেপাশের এলাকায় প্রচুর অনুসারী শিল্প তৈরি হবে। তাতে লক্ষ লক্ষ মানুষের কর্মসংস্থানের সুযোগ থাকছে বলে ঘোষণা অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টচার্যের।

পুরুলিয়ায় জঙ্গল সুন্দরীর ঘোষণা:

পুরুলিয়ার রঘুনাথপুরে ‘জঙ্গল সুন্দরী’ ৭২ কোটি টাকার বিনিয়োগ করে দেড় লক্ষ চাকরি সুনিশ্চিত করা হয়েছে।

১৮-৪৫ বছর বয়সীদের জন্য ‘আর্থিক ঋণ’ প্রকল্প:

১৮ থেকে ৪৫ বছর বয়সীদের আর্থিক ঋণ প্রকল্প চালু করা হচ্ছে। যুব সমাজকে ঋণ দিতে তাতে ৩৫০ কোটি টাকা প্রকল্প চালু হচ্ছে।

তথ্য প্রযুক্তি ক্ষেত্রে জোয়ার:

এদিন চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, বাংলায় আইটি শিল্পের জোয়ার এসেছে। নজিরবিহীন বিনিয়োগ এসেছে। ইন্টারনেট অফ থিংস, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে বিনিয়োগ এসেছে।

১.৮৮ কোটি মহিলাকে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আওতায় আনা:

আগামী অর্থবর্ষের জন্য সামাজিক দায়বদ্ধতার নিরিখে ১.৮৮ কোটি মহিলাকে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আওতায় এনেছি। তাঁরা ৬০ বছর পরেও ভাতা পাবেন। লক্ষ্মীর ভাণ্ডার থেকে সোজাসুজি বার্ধক্যভাতায় চলে যাবেন। মাসে এক হাজার টাকা করে পেনশন পাবেন।

নারী, শিশু ও সমাজ কল্যাণে বিপুল বরাদ্দ:

নারী, শিশু ও সমাজ কল্যাণে ২২ হাজার ২২৫.৬৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। বাজেটে নারীদের আর্থিক ক্ষমতায়নে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। ১৩ হাজার ৬৬০ কোটি টাকা স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ঋণ হিসেবে দেওয়া হয়েছে। এবার বাজেটে বন বিভাগের জন্য ৯৭৬.২১ কোটি টাকা বাজেট বরাদ্দ করা হয়েছে।

নজরে সুন্দরবন:

সুন্দরবন বিষয়ক বিভাগের জন্য ৬০৮.১৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। পর্যটনের জন্য ৪৯১.৬৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

ভবিষ্যৎ ক্রেডিট কার্ড ঘোষণা:
সামাজিক সুরক্ষার ঘেরাটোপে আসছে পুত্র সন্তানরাও। স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে রাজ্যের ছাত্র-ছাত্রীদের যুবদের উচ্চশিক্ষায় কিষাণ ক্রেডিট কার্ডের পরের ধাপে এবার তাদের স্বনির্ভর করতে নতুন ঋণ প্রকল্পের কথাও ঘোষণা করা হয়েছে রাজ্য বাজেটে। ভবিষ্যৎ ক্রেডিট কার্ড নামের এই প্রকল্পে ১৮ থেকে ৪৫ বছর বয়সী তরুণ-তরুণীরা ব্যাঙ্ক থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন। ২ লক্ষ যুবক যুবতীকে এই সুবিধা দেওয়া হবে। গোটা প্রকল্পে ২৫ হাজার টাকা পর্যন্ত ভর্তুকি এবং ১৫ শতাংশ অর্থ গ্যারান্টি হিসেবে দেবে রাজ্য সরকার।

দুয়ারে সরকার প্রকল্পে জোর:

রাজ্য সরকারের বিভিন্ন সাফল্যের কথা বাজেট ভাষণে তুলে ধরেছেন অর্থমন্ত্রী। তিনি জানান, এখনও পর্যন্ত পাঁচটি পর্যায়ে দুয়ারে সরকারের ৩.৭১ লক্ষ শিবির অনুষ্ঠিত হয়েছে। যেখানে ৯ .০৬ কোটি মানুষ এই শিবিরে অংশ নিয়ে উপকৃত হয়েছেন। এই প্রকল্পের সাফল্যের জন্য আমরা রাষ্ট্রপতির কাছ থেকে প্ল্যাটিনাম অ্যাওয়ার্ড পেয়েছে রাজ্য। রাজস্ব সংক্রান্ত বিষয়েও বিভিন্ন সুদৃঢ় প্রশাসনিক ব্যবস্থা চালু করার ফলে বিগত কয়েক বছর ধরে রাজ্যের নিজস্ব রাজস্ব আদায়ে ধারাবাহিক বৃদ্ধি হয়েছে বলে অর্থমন্ত্রী জানান।

রিটার্ন উন্নীত হয়েছে:

এই আর্থিক বছরে রিটার্ন ৭০ থেকে ৯৫ শতাংশে উন্নীত হয়েছে। যেটি জাতীয় গড়ের থেকে অনেকটাই বেশি। জিএসটি রাজস্ব বৃদ্ধি গত আর্থিক বছরে ২৩ শতাংশ হয়েছে। এই বছর জানুয়ারি পর্যন্ত জিএসটি ক্রমবর্ধমান বৃদ্ধির হার ২৪.৪৬ শতাংশ পৌঁছেছে। যা সর্বভারতীয় গড়ের চাইতে অনেকাংশে বেশি।

শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ:
উচ্চশিক্ষা বিভাগের জন্য আগামী অর্থবর্ষে ৬,০৫০.৫০ কোটি টাকা ব্যয়বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। বিদ্যালয় শিক্ষা বিভাগের জন্য আগামী অর্থবর্ষে ৩৭,০৭৫.০৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব এবং কারিগরি শিক্ষা, প্রশিক্ষণ শিক্ষা, দক্ষতা উন্নয়ন বিভাগের জন্য ১,৩৩০.৮৯ কোটি টাকা ব্যয়বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে।

ছাত্রছাত্রীদের ‘মেধাশ্রী’ বৃত্তি

কেন্দ্রীয় সরকার সম্প্রতি পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণির অনগ্রসর ছাত্রছাত্রীদের বৃত্তি তুলে দিলে রাজ্য সরকার এই সব ছাত্রছাত্রীদের কথা চিন্তা করে অনগ্রসর ছাত্রছাত্রীদের জন্য ‘মেধাশ্রী’ নামে ছাত্রবৃত্তির ঘোষণা করেছে। যেখানে প্রতিটি ছাত্রছাত্রী বছরে ৮০০ টাকা করে বৃত্তি পাবে।

স্বাস্থ্য ক্ষেত্রে বাড়ল বাজেট:

২০১০ সালের বাম জমানার চেয়ে রাজ্যের স্বাস্থ্য ক্ষেত্রে বরাদ্দ বাড়ল ২০ গুণ। বুধবার ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট পেশ হয়েছে বিধানসভায়। বাজেট পেশ করেছেন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এদিন বাজেট পেশের পর পরিসংখ্যানে দেখা যায় চলতি বছরে শুধু স্বাস্থ্য ও পরিবার কল্যাণ ক্ষেত্রে বাজেট বরাদ্দ করা হয়েছে ১৮২৬৪.৬২ কোটি টাকা। যা ২০১০-১১ সালে বাজেটে বরাদ্দকৃত অর্থের ২০ গুণ। বাম জমানার শেষ লগ্নে ২০১০ সালে বাজেটে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ খাতে বরাদ্দ করা হয়েছিল ৯১১.৬১ কোটি টাকা।

আরও পড়ুন- জঙ্গলমহল সফরে পশ্চিম মেদিনীপুরে মুখ্যমন্ত্রী, আগামিকাল ২ জেলায় সভা

Previous articleহায়দরাবাদের কাছে ম‍্যাচ হেরে কী বললেন বাগান কোচ জুয়ান ফেরান্দো?
Next articleউৎসাহের সঙ্গে অনুষ্ঠিত হল “দীপায়ন” এর বসে আঁকো প্রতিযোগিতা