প্রয়াত কিংবদন্তী ফুটবলার তুলসীদাস বলরাম, শোকপ্রকাশ মুখ‍্যমন্ত্রীর

হুগলির উত্তরপাড়ায় ভাইঝি, ভাইপোদের দেখাশোনায় থাকতেন বলরাম। লিভারের অসুখে দীর্ঘদিন ধরে ভুগছিলেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে শেষ নিঃশ্বাস ত‍্যাগ করেন ভারতীয় ফুটবলের অন্যতম দিকপাল তথা কিংবদন্তী ফুটবলার তুলসীদাস বলরাম। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৭ বছর। দীর্ঘদিন ধরেই রোগে ভুগছিলেন তিনি। গুরুতর অসুস্থ অবস্থায় বাইপাসের ধারে এক বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন বলরাম। ভারতীয় ফুটবলের সোনালী যুগের অন্যতম কান্ডারি ছিলেন বলরাম।

তুলসীদাস বলরামের মৃত্যুতে শোক প্রকাশ করেন মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায়। শোকবার্তায় তিনি বলেন,”কিংবদন্তী-প্রতিম ফুটবলার তুলসীদাস বলরামের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৬ বছর। তাঁর প্রয়াণে ইতিহাসের একটি অধ্যায় শেষ হয়ে গেল। ভারতীয় ফুটবলের স্বর্ণযুগের অন্যতম সেরা ফুটবলার তুলসীদাস বলরাম অলিম্পিক্সহ বহু আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন। তিনি ইস্টবেঙ্গল ক্লাবের অধিনায়কও  হয়েছিলেন।পশ্চিমবঙ্গ সরকার তাঁকে  ২০১৩ সালে ‘বঙ্গবিভূষণ’ সম্মান প্রদান করে। এছাড়া তিনি অর্জুনসহ অজস্র সম্মানে ভূষিত হয়েছেন। তাঁর প্রয়াণে ক্রীড়া জগতের অপূরণীয় ক্ষতি হল। আমি তুলসীদাস বলরামের পরিবার-পরিজন ও  অনুরাগীদের  আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

হুগলির উত্তরপাড়ায় ভাইঝি, ভাইপোদের দেখাশোনায় থাকতেন বলরাম। লিভারের অসুখে দীর্ঘদিন ধরে ভুগছিলেন তিনি। এর আগেও একাধিকবার হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। সম্প্রতি বলরামকে দেখতে হাসপাতালে যান রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরুপ বিশ্বাস।

ক্লাব ফুটবলে ইস্টবেঙ্গলের হয়ে দুরন্ত পারফরম্যান্স দেন তিনি। কেরিয়ার ছিল সোনায় মোড়া। ভারতীয় দলের হয়ে অলিম্পিক দলেও ছিলেন তিনি।

আরও পড়ুন:আইসিসির টেস্ট র‍্যাঙ্কিং-এ বদল, শীর্ষে অস্ট্রেলিয়া, দ্বিতীয় ভারত

 

 

Previous articleমোদি রাজ্যে প্রথম মহিলা প্রধান বিচারপতি! কার্যকালের মেয়াদ শুনলে অবাক হবেন
Next articleEntertainment : প্রকাশ্যে পুঁচকে ‘রাহা’ ! রালিয়া কন্যাকে নিয়ে ধোঁয়াশায় নেটপাড়া