চাকরিতে যোগ দেওয়ার আগেই অশনি সংকেত! কী জানাল উইপ্রো?  

তবে আইটি সেক্টর কর্মচারী ইউনিয়ন এনআইটিইএস এই পদক্ষেপের কড়া সমালোচনা করেছে। তারা এই সিদ্ধান্তকে ‘অন্যায়’ বলে অভিহিত করেছে।

ফ্রেশারদের (Freshers) বেতন (Salary) একেবারে ৫০ শতাংশ কমানোর সিদ্ধান্ত উইপ্রোর (Wipro)। বর্তমানে চাকরির বাজারের এমন অবস্থার মধ্যেই উইপ্রো এবার নতুন নিয়োগ করা হবে এমন প্রার্থীদের একটি মেল (Email) পাঠিয়েছে। আর যে মেলকে কেন্দ্র করেই চাঞ্চল্য ছড়িয়েছে। উইপ্রো মেল পাঠিয়ে সেই সকল ফ্রেশারদের পরিষ্কার জানিয়ে দিয়েছে, প্রতি বছরে ৬.৫ লক্ষ টাকার বেতনের যে প্রস্তাব করা হয়েছিল। তা এই মুহূর্তে দেওয়া অসম্ভব। তারা জানিয়েছে, বার্ষিক ৩.৫ লক্ষ টাকায় কাজ করতে হবে ফ্রেশারদের। আর এমন মেল পাওয়ার পরই চরম সংশয়ে পড়েছেন সবাই।

উল্লেখ্য, ২০২২ ব্যাচের স্নাতকদের অনবোর্ডিংয়ে (Onboarding) বিলম্বের পরই উইপ্রো এমন পদক্ষেপ নেয়। এদিকে আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যে সংস্থাটি মেলের উত্তর দিতে নির্দেশ দিয়েছে। পাশাপাশি মেলে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, যদি এই অফারটি গ্রহণ করতে চান তবে পূর্ববর্তী সমস্ত অফার বাতিল হয়ে যাবে। তবে উইপ্রোর তরফে এই সুযোগটি গ্রহণ করতে উৎসাহিত করা হয়েছে কারণ এটি সিমিত সময়ের অফার। আরও জানা গিয়েছে যে একজন প্রার্থী যদি কম বেতনে অফারটি গ্রহণ না করার সিদ্ধান্ত নেন সেক্ষেত্রে তিনি মূল অফারটি ধরে রাখতে পারেন।

তবে আইটি সেক্টর কর্মচারী ইউনিয়ন এনআইটিইএস (NITES) এই পদক্ষেপের কড়া সমালোচনা করেছে। তারা এই সিদ্ধান্তকে ‘অন্যায়’ বলে অভিহিত করেছে। তাদের দাবি, উইপ্রো কর্তৃপক্ষ নিজেদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবেন এবং সমাধানের জন্য ইউনিয়নের সঙ্গে প্রয়োজনীয় আলোচনাও করবেন। তবে বিষয়টি নিয়ে সংস্থার সঙ্গে যোগাযোগ করা হলে পরিষ্কার জানানো হয়েছে, পারিপার্শ্বিক যাবতীয় পরিস্থিতি খতিয়ে দেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চাকরিতে যোগদান করলে এই নতুন কর্মীরাই অভিজ্ঞতা এবং দক্ষতা অর্জন করে নিজেদের কেরিয়ারের শুরু করে দিতে পারবেন বলেও সংস্থার পক্ষ থেকে যুক্তি দেওয়া হয়েছে।

 

 

Previous articleনাড্ডা-শাহদের ভাঁওতায় বিশ্বাস করবেন না: মেঘালয়ে পরিবর্তনের ডাক অভিষেকের
Next article ভাষা আন্দোলন নিয়ে নতুন বাংলা চলচ্চিত্র ! কী বলছেন গাজি আব্দুন নূর