নজরে পঞ্চায়েত! সড়কে বরাদ্দ বাড়িয়ে ‘মন জয়ের’ চেষ্টা কেন্দ্রের

শুক্রবার টুইট করে গড়কড়ি জানিয়েছেন, রাজ্যের একাধিক গুরুত্বপূর্ণ ধর্মস্থান এবং শিল্পতালুকের মধ্যে নিবিড় সংযোগের জন্যই এই সড়ক নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে।

সামনেই পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election)। আর সেই লক্ষ্যেই এবার রাজ্যে নিজেদের ভোট ব্যাঙ্ক বাড়াতে তৎপর গেরুয়া শিবির। আর সেকারণেই নিজেদের ভোটকে সুসংহত করতে চাইছেন নরেন্দ্র মোদি (Narendra Modi)-অমিত শাহেরা (Amit Shah)। এবার বাংলায় জাতীয় সড়ক নির্মাণ এবং তার সম্প্রসারণে বড় অঙ্কের অর্থ বরাদ্দের ঘোষণা করলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গড়কড়ি (Nitin Gadkari)। জানা গিয়েছে, ১৪ নম্বর জাতীয় সড়কের পাশে প্রায় ৬ কিলোমিটার দীর্ঘ রানিগঞ্জ বাইপাস (Ranigaunge Bypass) তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে আগেই বাংলার বকেয়া পাওনা নিয়ে কেন্দ্রের কাছে দরবার করেছে রাজ্য সরকার। আর সেই টাকা মেটানো তো দুরস্ত, এখনও দেওয়ার নাম নেই। আর এর মধ্যেই সেই টাকা থেকেই বাংলার জন্য বরাদ্দ বাড়ানোর সিদ্ধান্ত কেন্দ্রের? ইতিমধ্যে এমন প্রশ্ন উঠতে শুরু করেছে।

জানা গিয়েছে, ৪ লেনের রানিগঞ্জ বাইপাসটি তৈরির জন্য ইতিমধ্যেই ৪১০ কোটি টাকা বরাদ্দ করেছে সংশ্লিষ্ট মন্ত্রক। ১৪ নম্বর জাতীয় সড়ক শুরু হয়েছে মুর্শিদাবাদের মোড়গ্রাম থেকে। সেখান থেকে বীরভূম, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া হয়ে পশ্চিম মেদিনীপুরের খড়্গপুরে জাতীয় সড়ক শেষ হয়েছে। রামপুরহাট, সিউড়ি, রানিগঞ্জ, গড়বেতা কিংবা শালবনির মতো গুরুত্বপূর্ণ জায়গার উপর দিয়ে গিয়েছে এই জাতীয় সড়ক। ২০১৯ লোকসভা নির্বাচনে রাজ্যের বাঁকুড়া, বিষ্ণুপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, মেদিনীপুর, বর্ধমান পশ্চিম লোকসভা আসনে জয়ী হয়েছিল বিজেপি। কিন্তু ২০২১ সালের বিধানসভা নির্বাচনে মুখ থুবড়ে পড়ে পদ্মশিবির। আর তারপরই পঞ্চায়েত নির্বাচনের আগে ফের বাংলার জন্য ‘চিন্তিত’ কেন্দ্র। আর সেকারণেই বাইপাস তৈরি করে নির্বাচনে মানুষের মন জয়ের চেষ্টা চালানো হচ্ছে বলেই মত রাজনৈতিক মহলের।

তবে এরই মধ্যে শুক্রবার টুইট করে গড়কড়ি জানিয়েছেন, রাজ্যের একাধিক গুরুত্বপূর্ণ ধর্মস্থান এবং শিল্পতালুকের মধ্যে নিবিড় সংযোগের জন্যই এই সড়ক নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে। পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন, রানিগঞ্জ বাইপাস তৈরি হয়ে গেলে দক্ষিণ ভারতের রাজ্যগুলি থেকে উত্তরবঙ্গ বা উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে যাওয়া আরও সহজ হবে।

 

 

Previous article‘রোহিতকে ওজন কমাতে হবে’, ভারত অধিনায়কের ফিটনেস নিয়ে কড়া মন্তব্য কপিল দেবের
Next articleকুন্তলের নয়া কুকীর্তি ফাঁস ! কোথায় হত ‘ইন্টারভিউ’ ?