‘ফেরানো হোক দেশের লুঠ হওয়া দ্রব্য’! বিশ্বের কাছে আবেদন কেন্দ্রীয় মন্ত্রীর

তবে কেন্দ্রীয় মন্ত্রী এদিন স্পষ্ট জানিয়েছেন, এত বছর আগে নেওয়া কোনও দ্রব্য চুরি করা হয়েছিল কি না, তা এখন প্রমাণ করা অসম্ভব। তাই যেভাবেই নেওয়া হোক না কেন, তা অবিলম্বে ফেরত দিতে হবে।

ভারতের কোনও প্রাচীন জিনিস নিজেদের কাছে থাকলে তা স্বেচ্ছায় ফেরত দিন। যদি ভারত থেকে ৫০ বা ১০০ বছর আগে এমন কোনও দ্রব্য লুঠ হয়ে থাকে, আর তা যদি বর্তমানে কোনও যাদুঘরের তলায় পড়ে থাকে, তাহলে তা স্বেচ্ছায় ফেরত দেওয়া উচিত। জি ২০ (G20) কালচার ওয়ার্কিং গ্রুপের (Culture Working Group) বৈঠকে উপস্থিত হয়ে বিশ্বের সমস্ত রাষ্ট্রপ্রধানদের কাছে এমন আর্জি জানালেন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি (Meenakshi Lekhi)। উল্লেখ্য, চলতি বছরের শেষেই ভারতে বসবে জি ২০ সম্মেলন। তার আগে বৃহস্পতিবার কালচার ওয়ার্কিং গ্রুপের বৈঠক ছিল। আর সেখানেই এমন মন্তব্য করেন তিনি। তবে মীনাক্ষীর এমন মন্তব্যের পরই রাজনৈতিক মহলে শুরু হয়েছে গুঞ্জন। কেন্দ্রকে একহাত নিয়ে বিরোধীদের কটাক্ষ, দেশের অনেক মূল্যবান জিনিস কেন্দ্রীয় সরকার ইচ্ছে করেই দেশের বাইরে পাচার করে দিয়েছে। আর এখন কেন্দ্রই বলছে হারিয়ে বা খোয়া যাওয়া জিনিস দেশে ফিরে আসুক। কিন্তু হারিয়ে যাওয়া জিনিস ফিরে আসার জন্য কী কী পদক্ষেপ নেওয়া হবে সেবিষয়ে কিছুই পরিষ্কার করে জানানো হয়নি।

তবে কেন্দ্রীয় মন্ত্রী এদিন স্পষ্ট জানিয়েছেন, এত বছর আগে নেওয়া কোনও দ্রব্য চুরি করা হয়েছিল কি না, তা এখন প্রমাণ করা অসম্ভব। তাই যেভাবেই নেওয়া হোক না কেন, তা অবিলম্বে ফেরত দিতে হবে। পাশাপাশি যাদের কাছে এমন জিনিস রয়েছে, তাদের প্রথমেই জানাতে হবে কোথা থেকে সেটি পাওয়া গিয়েছিল। তবে হারানো বা চুরি যাওয়া জিনিসের কোনও হিসেব বা তালিকা কেন্দ্রীয় সরকারের কাছে নেই, তাই তা ফেরাতে সব দেশগুলিকে বিশেষ উদ্যোগ নেওয়ার কথা বারবার জানানো হয়েছে। আর সে কারণেই সেই সমস্ত জিনিসগুলি মূলত স্বেচ্ছায় ফেরত দেওয়ার কথা জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী মীনাক্ষী।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, মহারাজা ছত্রসাল কনভেনশন সেন্টারে মোট চারটি ওয়ার্কিং গ্রুপ সেশনের আয়োজন করা হয়েছে। খাজুরাহো, হাম্পি, ভুবনেশ্বর ও বারাণসীতে এই বৈঠকগুলির আয়োজন করা হয়েছে। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক ও বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন।

 

 

 

 

Previous articleজঙ্গি হামলার হুমকি, নিরাপত্তা বাড়ল বাংলাদেশ বইমেলায়
Next articleলাল ফৌজের মোকাবিলায় নয়া রেজিমেন্ট ভারতের