শিশু সাক্ষরতায় দেশের মধ্যে প্রথম বাংলা, তলানিতে যোগী রাজ্যের সূচক !

যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) উত্তরপ্রদেশে বিগত কয়েক বছরে যেভাবে নারী হে*নস্থা থেকে শুরু করে অসামাজিক কার্যকলাপের নজির প্রকাশ্যে এসেছে, তাতে সে রাজ্যে শিক্ষার হার যে একেবারেই তলানিতে গিয়ে ঠেকেছে সেটা আগেই বোঝা গেছিল।

বাংলার (West Bengal) শিশুরা হারিয়ে দিল দেশের বাকি রাজ্যকে। ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমারেসি ইনডেক্স ২০২২-এর (Foundational Literacy and Numeracy Index 2022 ) রিপোর্ট প্রকাশ পেতেই বাংলার মুকুটে নয়া পালক। দশ বছরের কম বয়সী শিশুদের স্বাক্ষরতার (literacy among children) নিরিখে শীর্ষস্থান পশ্চিমবঙ্গের (West Bengal maintained its lead), ধারে কাছেই নেই বিজেপি শাসিত যোগী রাজ্য (Yogi State UP)।

পশ্চিমবঙ্গের দিকে আঙ্গুল তোলা বিজেপি সরকারের স্বভাবে পরিণত হয়েছে বলেই মনে করে রাজনৈতিক মহলের একাংশ। প্রাপ্য থেকে বারবার বঞ্চিত বাংলা, তবু নিজের গুণে, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দক্ষতায় একের পর এক সেরার সেরা খেতাব যুক্ত হচ্ছে বাংলার মুকুটে। এবার দশ বছরের কম বয়সী শিশুদের শিক্ষার ক্ষেত্রেও প্রথম স্থান দখল করে রেকর্ড করল মা মাটি মানুষের বাংলা। আর সেখানে পাত্তাই পেল না বিজেপি শাসিত উত্তর প্রদেশ (Uttarpradesh)। কেন্দ্রশাসিত অঞ্চল গুলির মধ্যে লাদাখের পারফরম্যান্স সবথেকে খারাপ। তেলেঙ্গানার গ্রাফও নিম্নমুখী। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান (Economic Advisory Council to the PM ),বিবেক দেব রয় (Vivek Dev Roy) জানিয়েছেন মূলত পাঁচটি বিষয়ের উপর ভিত্তি করে এই সূচক নির্ধারিত হয়েছে। শিক্ষাগত অবকাঠামো, শিক্ষায় প্রবেশাধিকার, মৌলিক স্বাস্থ্য, শিক্ষার ফলাফল এবং শিক্ষা ব্যবস্থার নিয়ন্ত্রণ পদ্ধতি। যেখানে বিজেপি নেতৃত্ব পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যবস্থা নিয়ে বারবার আক্রমণের ফলাকে তীব্র করার অপচেষ্টা করে গেছে, সেখানে ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমারেসি ইনডেক্স ২০২২ এর রিপোর্টে সম্পূর্ণ ভিন্ন চিত্র ধরা পড়ল। বড় রাজ্যগুলির মধ্যে সবথেকে নিচে উত্তরপ্রদেশের অবস্থান দেখে মোদি সরকারের দিকে আঙ্গুল তুলছেন শিক্ষাবিদরা। যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) উত্তরপ্রদেশে বিগত কয়েক বছরে যেভাবে নারী হে*নস্থা থেকে শুরু করে অসামাজিক কার্যকলাপের নজির প্রকাশ্যে এসেছে, তাতে সে রাজ্যে শিক্ষার হার যে একেবারেই তলানিতে গিয়ে ঠেকেছে সেটা আগেই বোঝা গেছিল। তৃণমূল কংগ্রেসের রাজ্য সভার সাংসদ জহর সরকার (Jawhar Sirkar), বাংলার এই সাফল্যের কথা উল্লেখ করে টুইটের মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন।

প্রকাশিত রিপোর্টের ভিত্তিতে জানা যায়, ছোট রাজ্যগুলির মধ্যে সূচকের শীর্ষে ছিল পাঞ্জাব এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে শীর্ষ সূচকে পুদুচেরি। রিপোর্টে বলা হয়েছে উত্তর-পূর্ব রাজ্যের মধ্যে শীর্ষস্থান সিকিমের।

 

Previous articleআজ ডার্বি, পরিসংখ্যানকে পাত্তা দিতে নারাজ স্টিফেনের, আটে আট লক্ষ‍্য ফেরান্দোর
Next articleনিবিড় জনসংযোগের লক্ষ্যে বাড়ল ”দিদির সুরক্ষা কবচ” কর্মসূচির সময়সীমা