নাগাল্যান্ডে ভোটকেন্দ্রে চলল গুলি, প্রার্থীর মৃত্যুতে একটি কেন্দ্রে ভোট স্থগিত মেঘালয়ে

বিধানসভা নির্বাচন(Assembly Election) উপলক্ষ্যে উত্তর-পূর্বের দুই রাজ্য নাগাল্যান্ড(Nagaland) ও মেঘালয়ে(Meghalaya) সকাল থেকেই শুরু হয়েছে। তবে বেলা বাড়তেই ব্যাপক অশান্তির খবর মিলল নাগাল্যান্ডে। ভোট গ্রহণ চলাকালীন নাগাল্যান্ডের একটি কেন্দ্রে চলল গুলি। ঘটনায় আহত হয়েছে ১ জন। পাশাপাশি একাধিক জায়গায় বুথের বাইরে পাথর ছোড়ারও খবর পাওয়া গিয়েছে। অন্যদিকে মেঘালয়ে আজ ৬০ আসনে ভোটগ্রহণের কথা থাকলেও একজন প্রার্থীর মৃত্যুর জেরে একটি কেন্দ্রে ভোটগ্রহণ(Voteing) স্থগিত রাখা হয়েছে। একইসঙ্গে নাগাল্যান্ডেও ৬০ আসনের মধ্যে একটি আসনে বিজেপি বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করায় ৫৯ টি আসনে চলছে ভোটগ্রহণ।

সংবাদমাধ্যম সূত্রের খবর, সোমবার সকালে ভোটগ্রহণ চলার সময় উত্তপ্ত হয়ে উঠল নাগাল্যান্ডের একটি ভোটকেন্দ্র। অভিযোগ, বুথের ভিতরেই এনপিপি সমর্থককে লক্ষ্য করে গুলি ছোড়েন এক এনপিএফ সমর্থক। ঘটনায় এক এনপিপি সমর্থক আহত হয়েছেন বলে জানা গিয়েছে । ওই বুথে ভোটগ্রহণ কিছু সময়ের জন্য স্থগিত থাকলেও আবারও শুরু হয়েছে ভোটগ্রহণ প্রক্রিয়া। পাশাপাশি আরও একটি ভোটগ্রহণ চলাকালীন ব্যাপক পাথরবাজির খবর পাওয়া গিয়েছে। এদিকে নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী দুপুর ১ টা পর্যন্ত মেঘালয়ে ভোট পড়েছে ৪৪.৭ শতাংশ এবং নাগাল্যান্ডে ৫৭.১ শতাংশ।

উল্লেখ্য, নাগাল্যান্ডে নিফো রিওর দল ন্যাশনাল ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (এনডিপিপি)-র সঙ্গে জোটে লড়াই করছে দেশের শাসকদল বিজেপি। এনডিপিপি ৪০টি আসনে এবং ২০টি আসনে বিজেপি লড়াই করছে। এই দু’দলের জোট সরকারই বর্তমানে ক্ষমতায় রয়েছে নাগাল্যান্ডে। আবারও তাঁরা ক্ষমতায় প্রত্যাবর্তনের বিষয়ে আত্মবিশ্বাসী। অন্যদিকে নাগা পিপলস পার্টি (এনপিপি) ২২টি আসনে লড়াই করছে। কংগ্রেস প্রার্থী দিয়েছে ২৩টি আসনে।

পাশাপাশি, মেঘালয়ে কনরাড সাংমার নেতৃত্বাধীন দল এনপিপি লড়াই করছে ৫৭টি আসনে। আর বিজেপি ৬০টি আসনে প্রার্থী দিয়েছে। ভিনসেন্ট পালার নেতৃত্বে কংগ্রেসও ৬০টি আসনেই প্রার্থী দিয়েছে। স্থানীয় ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি (ইউডিআই)আবার ৪৬টি আসনে প্রার্থী দিয়েছে। মুকুল সাংমার নেতৃত্বে এই প্রথম মেঘালয়ের বিধানসভা ভোটে অংশ নিচ্ছে পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল। তাঁরাও ৫৬টি আসনে প্রার্থী দিয়েছে।

Previous articleস্ত্রীর আবদার! রাত ২টোয় বাড়ি ফিরে মেটালেন রণবীর
Next articleনিশীথেকাণ্ডে দলীয় কো*ন্দল ঢাকার চেষ্টা বিজেপির, মামলা দায়েরের অনুমতি