হ্যাট্রিক! তৃতীয় বার চিনের প্রেসিডেন্ট হওয়ার নজির গড়লেন জিনপিং

গদি ধরে রাখলেন শি জিনপিং।তৃতীয় বারের জন্য চিনের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন তিনি।চলতি সপ্তাহে পার্লামেন্টে ‘ন্যাশনাল পিপলস কংগ্রেস’-এর বার্ষিক অধিবেশনে আগামী পাঁচ বছরের জন্য রাষ্ট্রপ্রধান হিসাবে তাঁকে নির্বাচিত করা হয়েছে বলে শুক্রবার জানিয়েছে একদলীয় চিনের শাসক দল কমিউনিস্ট পার্টি। এর ফলে চিনে একনায়কতন্ত্র চালু হতে চলেছে বলেই অনুমান করছে রাজনৈতিকমহল।


আরও পড়ুন:সামরিক সহযোগিতা বাড়ানোই লক্ষ্য! ‘বন্ধু’ জিনপিংকে মস্কো আসার আমন্ত্রণ পুতিনের   
জানা গিয়েছে, চিনা পার্লামেন্টের প্রায় তিন হাজার সদস্যের সমর্থনেই তৃতীয়বার প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন জিনপিং। দেশের ভাইস প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়েছেন ঝাও লেজি। পার্লামেন্টের প্রধান পদে বসতে চলেছেন হান ঝেং।

গত বছর অক্টোবর মাসেই চিনের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক হয়েছিলেন জিনপিং। চিনা কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা মাও জে দং-এর পরে একমাত্র জিনপিং এই কৃতিত্বের অধিকারী হয়েছেন। যদিও দলের নিয়মে একাধিক বদল এনেছেন তিনি। টানা দশ বছর দলের সাধারণ সম্পাদক থাকার পরে অব্যাহতি দেওয়ার নিয়ম ছিল। কিন্তু সেই আইনকে বুড়ো আঙুল দেখিয়ে দলের শীর্ষ পদে নিজের জায়গা কায়েম করেছেন জিনপিং। একই কৌশলে দেশের প্রেসিডেন্ট পদকেও কার্যত কুক্ষিগত করে ফেলেছেন তিনি।

আমেরিকার-সহ পশ্চিমি দুনিয়ার আশঙ্কা, এই কেন্দ্রীভূত নিরঙ্কুশ ক্ষমতা জিনপিংকে আন্তর্জাতিক মঞ্চে আরও বেপরোয়া করে তুলবে। তাঁর ক্ষমতা যত একচেটিয়া হবে, আন্তর্জাতিক রাজনীতিতে চিনের ঝুঁকি নেওয়ার প্রবণতা তত বাড়বে। ইউক্রেন যুদ্ধ এবং তাইওয়ান সঙ্কটের আবহে চিনের মতো শক্তিশালী রাষ্ট্রের সর্বোচ্চ নেতা ইতিমধ্যেই বার্তা দিয়েছেন, দেশের কূটনীতি ও রণনীতিকে আরও আগ্রাসী করতে তিনি বদ্ধপরিকর। ফলে আগামী দিনে চিনের সঙ্গে বিশ্বের বাকি দেশগুলোর সঙ্ঘাত নতুন মাত্রা পেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

 

Previous articleWeather Update : বসন্তে বৃষ্টি ! জেলায় জেলায় আবহাওয়া পরিবর্তনের পূর্বাভাস হাওয়া অফিসের
Next articleআজই নতুন চড়িয়াল ব্রিজের উদ্বোধন করবেন অভিষেক, এক নজরে সেতুর হাল হকিকৎ