দেশীয় ক্ষেপণা*স্ত্রের সফল উৎক্ষেপণ, শক্তি বাড়ল ভারতীয় সেনার

যত সময় যাচ্ছে ততই নিজেদের প্রতির*ক্ষা অ*স্ত্র ভাণ্ডার শক্তিশালী করছে ভারত। চলতি মাসেই দূরপাল্লার ব্রহ্মস (BrahMos Missile) ক্ষে**পণাস্ত্র সফল পরীক্ষা করেছে নৌসেনা (Indian Navy)।

শক্তি বাড়ছে ভারতের প্রতিরক্ষা বাহিনীর। দেশীয় প্রযুক্তিতে একের পর অস্ত্রের সফল উৎক্ষেপণ করে চলেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (DRDO)। সেই তালিকায় এবার যুক্ত হল ‘ভেরি শর্ট রেঞ্জ এয়ার ডিফেন্স সিস্টেম’ (VS-HORADS)- এর নাম। ওড়িশার চাঁদিপুর পরীক্ষাকেন্দ্রে (Chandipur off the coast of Odisha) বুধবার এই দেশীয় ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ হল।

যত সময় যাচ্ছে ততই নিজেদের প্রতিরক্ষা অস্ত্র ভাণ্ডার শক্তিশালী করছে ভারত। চলতি মাসেই দূরপাল্লার ব্রহ্মস (BrahMos Missile) ক্ষেপণাস্ত্র সফল পরীক্ষা করেছে নৌসেনা (Indian Navy)। আরব সাগরে লক্ষ্যবস্তুতে নিখুঁত ভাবে আঘাত হেনেছে দেশীয় প্রযুক্তিতে তৈরি সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রটি। এবার স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষাতেও সফল DRDO। জানা যাচ্ছে শত্রপক্ষের বিমান, ড্রোন এবং ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করতে সক্ষম এই ‘ভেরি শর্ট রেঞ্জ এয়ার ডিফেন্স সিস্টেম’ (VS-HORADS)। বিশেষজ্ঞরা বলছেন এই ক্ষেপণাস্ত্রের ওজন কম হওয়ায় এটি বহন করতে এবং ছুড়তে একাধিক সেনার প্রয়োজন হবে না বলেই নিশ্চিত হওয়া গেছে।VS-HORADS-এর সফল পরীক্ষার পর ডিআরডিওকে অভিনন্দন জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)।

 

Previous articleআদানি ইস্যুতে দিল্লির ইডি অফিস অভিযান বিরোধী দলের সাংসদদের
Next articleশরীর খারাপেও মিলল না রেহাই! ইডি হে*ফাজতই ঠিকানা অনুব্রতর হিসাবরক্ষকের