বিদেশি আইনজীবী ও ল’ফার্মগুলিও ভারতে কাজ করতে পারবে, অনুমতি বার কাউন্সিলের

Supreme Court

এবার বিদেশি আইনজীবী এবং আইন সহায়তাকারী সংস্থাগুলিকে ভারতে কাজ করার ছাড়পত্র দিল বার কাউন্সিল অফ ইন্ডিয়া(বিসিআই) । আইনি ক্ষেত্রে উন্নয়নের লক্ষ্যে বার কাউন্সিল অফ ইন্ডিয়া বিদেশি আইনজীবী এবং আইনি সহায়ক সংস্থাগুলিকে পারস্পরিক বোঝাপড়ার ভিত্তিতে কাজের অনুমতি দিয়েছে।

আরও পড়ুন:বিচারপতি মান্থার এজলাসের বাইরে বিক্ষোভ নিয়ে খোঁজ নিতে হাইকোর্টে বার কাউন্সিল অফ ইন্ডিয়ার প্রতিনিধি, মিছিল আইনজীবীদের
বুধবার বিসিআইয়ের তরফেএকটি বিবৃতিতে জানানো হয়েছে বিদেশি আইনজীবী এবং ল’ফার্মগুলি যাতে ভারতে কাজ করতে পারে, সেই উদ্দেশ্যে দ্রুত প্রয়োজনীয় বিধি কার্যকর করা হবে। এই উদ্দেশ্যে ইতিমধ্যেই ‘বার কাউন্সিল অফ ইন্ডিয়া রুলস ফর রেজিস্ট্রেশন অ্যান্ড রেগুলেশন ফর ফরেন লইয়ার্স অ্যান্ড ফরেন ল’ফার্মস ইন ইন্ডিয়া ২০২২’ বিধি চালু করতে সক্রিয় হয়েছে বলে বিসিআই জানিয়েছে।

বিদেশি আইনজীবী এবং ল’ফার্মগুলি ভারতে কাজ করার সুযোগ পেলে এ দেশের আইনজীবী এবং সশ্লিষ্ট সংস্থাগুলি পেশাগত প্রতিযোগিতায় ক্ষতিগ্রস্ত হবে না বলেও জানিয়েছে বিসিআই। সংস্থার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘একটি সীমাবদ্ধ এবং সুনিয়ন্ত্রিত পদ্ধতিতে দরজা খোলা হলে এ পদক্ষেপ ভারতকে কোনও অসুবিধার মুখে ফেলবে না।’ বরং প্রাথমিক ভাবে মোকদ্দমাবিহীন আইনি পরামর্শ সংক্রান্ত বিষয়গুলিতে এবং আন্তর্জাতিক সালিশি মামলাগুলির ক্ষেত্রে দেশ উপকৃত হবে বলেই সংস্থার তরফে জানানো হয়েছে।


 

 

Previous articleডাবল ইঞ্জিন মধ্যপ্রদেশে নিয়োগ মাত্র ২১, জনপ্রতি খরচ ৮০ লক্ষ!
Next articleপুনের ফ্ল্যাটে সন্তান-সহ বাঙালি দম্পতির দে*হ উদ্ধার!