মিলল না রেহাই! সাংসদ পদ খারিজ রাহুল গান্ধীর

‘মোদি’ পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের জেরে বৃহস্পতিবারই সোনিয়া তনয়কে ২ বছরের জেলের সাজা শুনিয়েছিল সুরাট আদালত। আর তার চব্বিশ ঘণ্টা কাটতে না কাটতেই শুক্রবার রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ করলেন লোকসভার স্পিকার ওম বিড়লা।

সুতোয় ঝুলছিল ভাগ্য। অবশেষে শুক্রবার মানহানির (Defamation) মামলার জেরে সাংসদ (MP) পদ খারিজ হয়ে গেল কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi)। ‘মোদি’ (Modi) পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের জেরে বৃহস্পতিবারই দু’বছরের জন্য সোনিয়া তনয়কে জেলের সাজা শোনায় সুরাট আদালত। আর তারপর থেকেই চড়ছিল পারদ। সবার মনে প্রশ্ন উঠতে শুরু করে তবে কী সাংসদ পদ হারাতে চলেছেন ওয়ানাড়ের সাংসদ? আর সব জল্পনার অবসান ঘটিয়ে শুক্রবার দুবছরের জেলের সাজাপ্রাপ্ত রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ করলেন লোকসভার স্পিকার ওম বিড়লা (Loksabha Speaker Om Birla)। শুক্রবার লোকসভা সচিবালয়ের তরফে এক বিজ্ঞপ্তি জারি করে একথা জানিয়ে দেওয়া হয়। আর দলের প্রিয় নেতার সাংসদ পদ খারিজের পরই উত্তপ্ত হয়ে ওঠে দেশের একাধিক রাজ্য। ইতিমধ্যে বিক্ষোভে সামিল কংগ্রেস নেতা কর্মীরা।

উল্লেখ্য, ‘মোদি’ পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের জেরে বৃহস্পতিবারই সোনিয়া তনয়কে ২ বছরের জেলের সাজা শুনিয়েছিল সুরাট আদালত। আর তার চব্বিশ ঘণ্টা কাটতে না কাটতেই শুক্রবার রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ করলেন লোকসভার স্পিকার ওম বিড়লা। ভারতীয় সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী রাহুলের সাংসদ পদ খারিজ করা হয়েছে। লোকসভার সচিবালয় থেকে বিজ্ঞপ্তি জারি করে শুক্রবার জানিয়ে দেওয়া হল, সংশোধিত জনপ্রতিনিধি আইন মেনে রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ করে দেওয়া হল। তবে রাহুলের পাশে দাঁড়িয়েছে দল। এদিন সাংসদ পদ খারিজ করে দেওয়ার পর দলের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, রাহুলের পাশেই রয়েছে দল। তবে বৃহস্পতিবার সুরাটের আদালত রাহুলকে দোষী সাব্যস্ত করার পর থেকেই তাঁর উপর সাংসদ পদ বাতিলের খাঁড়া ঝুলছিল। পাশাপাশি আগেভাগেই কংগ্রেসের তরফেও আশঙ্কা প্রকাশ করা হচ্ছিল। দলের শীর্ষ নেতৃত্ব আগেভাগেই জানিয়েছিল রাহুলকে সংসদ থেকে দূরে রাখতেই বিচারবিভাগকে প্রভাবিত করার চেষ্টা করছে বিজেপি। অবশেষে শুক্রবার সেই আশঙ্কাই সত্যি হল।

আর এমন পরিস্থিতিতে শুক্রবার কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের (Narendra Modi) বিরুদ্ধে ক্ষমতার অপপ্রয়োগের অভিযোগ তুলে অন্যান্য বিরোধী দলগুলিকে নিয়ে আন্দোলনের প্রস্তুতি শুরু করেছে কংগ্রেস। শুক্রবার দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge) ১২টি বিরোধী দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন। তবে রাহুলের এমন অবস্থায় পাশে দাঁড়িয়েছে দল। দলের সভাপতি খাড়গে সাফ জানিয়েছেন, সত্যি কথা বলার সাজা পেলেন রাহুল। আমাদের আন্দোলন জারি থাকবে। আর তড়িঘড়ি বিষয়টি নিয়ে এদিন বিকেলেই বৈঠকে বসছে কংগ্রেসের হাইকম্যান্ড।

যদিও রাহুল গান্ধীর কাছে উচ্চতর আদালতে আবেদন করার সুযোগ রয়েছে। তবে কংগ্রেস সূত্রে খবর, রাহুল এই রায়ের বিরুদ্ধে উচ্চতর আদালতে আবেদন করবেন। প্রয়োজন হলে তিনি সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হতে পারেন। শুক্রবার বিকেল ৫টার সময় জরুরি বৈঠক করবে কংগ্রেস। সেখানে উপস্থিত থাকার কথা সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গে সহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের। সেক্ষেত্রে রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজের পর পরবর্তী কী পদক্ষেপ করতে পারে কংগ্রেস, সেই বিষয়ে বিস্তারিত আলোচনা হতে পারে এদিনের বৈঠকে।

 

 

Previous articleসেনা সহ ১৬.৮ কোটি নাগরিকের তথ্য চুরি! বিরাট চক্রের পর্দাফাঁস
Next articleপ্রেমে পড়েছেন পরিণীতি ? আপ সাংসদের সঙ্গী বলিউড ‘বিন্দু’ !