বিসিসিআইয়ের চ‍্যালেঞ্জ, ইন্দোরের পিচ নিয়ে সুর নরম আইসিসির

এর ফলে ইন্দোরের পিচকে “বিলো অ্যাভারেজ” রেটিং এর কারণে এক পয়েন্ট ফিরিয়ে দেওয়া হয়।

ইন্দোরের পিচ নিয়ে সুর নরম আইসিসির। বর্ডার-গাভাস্কর ট্রফির তৃতীয় টেস্ট ম্যাচ হয়েছিল ইন্দোরে। সেই ম‍্যাচের পিচ নিয়ে শুরুর দিন থেকেই সৃষ্টি হয়েছিল বিতর্কের। ইন্দোরের পিচকে খারাপ বলা হয়েছিল আইসিসির তরফ থেকে। সঙ্গে কেটে নেওয়া হয়েছিল ৩ পয়েন্টও। আইসিসির সেই সিদ্ধান্তের বিরুদ্ধেই চ‍্যালেঞ্জ জানানো হয়েছিল বিসিসিআইয়ের তরফ থেকে। আর সেই নিয়ে ফের সিদ্ধান্ত জানাল আইসিসি। বিসিসিআই এর আবেদন মেনে নিয়ে আইসিসি এই পিচকে “বিলো অ্যাভারেজ” ঘোষণা করল।

এই টেস্ট ম্যাচের ভিডিও ফুটেজ খুঁতিয়ে দেখে আইসিসি প্যানেল। আইসিসি জেনারেল ক্রিকেট ম্যানেজার ওয়াসিম খান এবং আইসিসি পুরুষ ক্রিকেট কমিটি সদস্য রজার হার্পার, ভিডিও ফুটেজ গুলি দেখে জানিয়েছেন যে, পিচ মনিটরিং প্রক্রিয়া অনুযায়ী, ম্যাচ রেফারি নির্দেশিকা মেনে এই সিদ্ধান্তে আসেন যে পিচে অত্যাধিক পরিবর্তনশীল বাউন্স ছিলনা, যার জন্য ইন্দোরের পিচকে “পুওর” রেটিং দেওয়া যায়। ফলস্বরূপ অ্যাপিল প্যানেলের তরফে এই পিচকে “বিলো অ্যাভারেজ” রেটিং দেওয়া হয়। পিচকে খারাপ বলার মতো প্রমাণ খুব বেশি পাওয়া যায়নি। তাই খারাপের বদলে ‘সাধারণের থেকে কিছুটা খারাপ’ তকমা দেওয়া হয়েছে ইন্দোরের পিচকে। এর ফলে ইন্দোরের পিচকে “বিলো অ্যাভারেজ” রেটিং এর কারণে এক পয়েন্ট ফিরিয়ে দেওয়া হয়।

ভারত-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্ট হওয়ার কথা ছিল ধর্মশালায়। কিন্তু মাঠ খেলার উপযুক্ত না থাকায় ইন্দোরে খেলা আয়োজন করা হয়। ১ মার্চ থেকে শুরু হওয়া সেই ম্যাচ মাত্র আড়াই দিনে শেষ হয়ে যায়। সেই ম‍্যাচে হারে ভারতীয় দল। দু’দল মিলিয়ে ৩১টি উইকেটের মধ্যে ২৬টি উইকেট নেন স্পিনাররা।

আরও পড়ুন:বোর্ডের চুক্তির আওতায় থাকা বোলারদের ওপর বিশেষ নির্দেশ বিসিসিআইয়ের, আইপিএল-এ কড়াকড়ি 

 

Previous articleরাম-বাম অশুভ আঁতাত হয়েছে, স্বীকার করলেন বিমানও
Next articleকৌস্তুভের গ্রেফ*তারি, কলকাতা পুলিশ কমিশনারের রিপোর্টে অসন্তোষ হাই কোর্টের