রব্বানির থেকে সংখ্যালঘু উন্নয়ন দফতর মুখ্যমন্ত্রীর হাতে, রাজ্যে নয়া ‘পরিযায়ী শ্রমিক পর্ষদ’

সংখ্যালঘু উন্নয়ন দফতরের (Minority Development Department) দায়িত্ব থেকে সরানো হল মহম্মদ গোলাম রব্বানিকে (Md Golam Rabbani)। সূত্রের খবর, দফতরের কাজে অসন্তুষ্ট হওয়াতেই তাঁকে সারালেন মুখ্যমন্ত্রী। দফতরটি নিজের হাতেই নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই দফতরের প্রতিমন্ত্রী তাজমুল হোসেন (Tazmul Hossian)। বদলে গোলাম রব্বানিকে উদ্যান পালন দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে। তবে এই রদবদল সংক্রান্ত কোনও বিজ্ঞপ্তি এখনও জারি হয়নি।

নবান্ন সূত্রে খবর, সংখ্যালঘু উন্নয়ন পর্ষদ গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মাধ্যমে সংখ্যালঘু সম্প্রদায়ের উন্নয়নের পাশাপাশি তাঁদের চাহিদার দিকেও নজর রাখা হবে।

ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যের সংখ্যালঘুদের উন্নয়নের দিকে নজর রেখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। একাধিক প্রকল্পও এনেছেন তিনি। সংখ্যালঘু শিক্ষার্থীদের জন্য সম্প্রতি বিশেষ বৃত্তি চালু করা হয়েছে। কিন্তু তারপরেও সংখ্যালঘু অসন্তোষের খবর পাওয়া যাচ্ছিল। এরপরই সংশ্লিষ্ট দফতর নিজের হাতে নেওয়ার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী।

রাজ্যের পরিযায়ী শ্রমিকদের জন্যেও বড় সিদ্ধান্ত নিল নবান্ন। এতদিন কোন জেলা থেকে কতজন কোথায় কাজে যাচ্ছেন- তার সরকারি খতিয়ান থাকত না। অন্য রাজ্য থেকে বাংলায় কতজন কাজে আসছেন তারও নথি ছিল না। ফলে কোনও সমস্যা হলে সঠিক তথ্য পাওয়া দুষ্কর হয়ে যেত। সেই সমস্য়া মেটাতে পরিযায়ী শ্রমিক পর্ষদ গঠন করেছে রাজ্য় সরকার। তার চেয়ারম্যান মলয় ঘটক। এই পর্ষদ পরিযায়ী শ্রমিকদের খতিয়ান রাখবে।

আরও পড়ুন- সরকারি কর্মচারীদের জন্য সুখবর: উৎসব বোনাস বাড়াল রাজ্য

Previous articleসরকারি কর্মচারীদের জন্য সুখবর: উৎসব বোনাস বাড়াল রাজ্য
Next articleফ্রান্সকে নিয়ে গান, বিতর্কে মেসি