কলকাতার কোণায় কোণায় মিলবে স্যানি*টারি প্যাড, অভিনব উদ্যোগ কেএমসি-র!

মেয়র পারিষদ স্বপন সমাদ্দার জানান, পুরসভার ১৪৪টি ওয়ার্ডেই একেকটি সেন্টার করা হবে। একদিকে যেমন এই নতুন সেন্টার হবে পাশাপাশি পুরনো শৌচালয়গুলিকেও আধুনিকীকরণের ব্যবস্থা করা হয়েছে।

মহিলারা রাস্তায় বেরিয়ে মাঝে মধ্যেই মেনস্ট্রুয়েশনের (menstruation) ফলে একাধিক সমস্যায় পড়েন। সেক্ষেত্রে যাতে তাঁদের যাতে কোনও অসুবিধা না হয় তাই এবার কলকাতার প্রতিটি কোণায় স্যানিটারি ন্যাপকিন (Sanitary Napkin) দেওয়ার ব্যবস্থা করছে কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন (Kolkata Municipal Corporation)। এক কথায় নারীদের জন‌্য এবার কলকাতা পুরসভার (KMC) বিশেষ উপহার ‘মণিকা’ (Monika)। আচমকা ঋতুস্রাব (menstruation)শুরু হয়েছে অথচ ব‌্যাগে স‌্যানিটারি প‌্যাড নেই, এইরকম পরিস্থিতিতে আপনার পাশে কলকাতা পুরসভার উদ্যোগে তৈরি হওয়া বিশেষ সেন্টার। যেখানে শুধুই যে স্যানিটারি ন্যাপকিন পেয়ে যাবেন তাই নয় পাশাপাশি সামান্য বিশ্রাম নিতে চাইলে সেই সুবিধাও পাবেন রেস্ট রুমে (Rest Room)।

কলকাতা কর্পোরেশনের মেয়র পারিষদ স্বপন সমাদ্দার জানিয়েছেন, এখনও মণিকা নামটা চূড়ান্ত হয়নি। তবে এই সেন্টার যত দ্রুত চালু করা সম্ভব হবে ততই মহিলাদের উপকার হবে। তিনি বলেন এমনিতেই ঋতুস্রাব চলাকালীন ছুটি নেওয়া সম্ভব হয় না অনেকেরই। তার মধ্যে রাস্তা ঘাটে আচমকা ঋতুস্রাব শুরু হলে এবার থেকে আর বিপাকে পড়তে হবে না কোনও মহিলাকে। কেএমসি- এর এই সেন্টারে গেলেই মিলবে সবরকম সুবিধা। এই সেন্টারগুলিতে মহিলা পরিচালিকা থাকবেন পাশাপাশি পানীয় জলের ব্যবস্থা এবং প্রাথমিক চিকিৎসার জন্যও পর্যাপ্ত ব্যবস্থা থাকছে। মেয়র পারিষদ স্বপন সমাদ্দার জানান, পুরসভার ১৪৪টি ওয়ার্ডেই একেকটি সেন্টার করা হবে। একদিকে যেমন এই নতুন সেন্টার হবে পাশাপাশি পুরনো শৌচালয়গুলিকেও আধুনিকীকরণের ব্যবস্থা করা হয়েছে।

 

Previous articleরামনবমীর মিছিলে অশান্তি, রাজ্যের কাছে রিপোর্ট তলব শাহের দফতরের
Next articleআজ দিল্লির ম‍্যাচে অরুণ জেটলি স্টেডিয়ামে থাকতে পারেন পন্থ