যু.দ্ধ-বিধ্বস্ত সুদান থেকে সড়কপথে ভারতীয়দের ফেরাতে তৎপর দিল্লি

সেনা ও আধা সেনা লড়াইয়ে গত দু সপ্তাহ ধরে রণক্ষেত্র সুদান(Sudan)। যুদ্ধ-বিধ্বস্ত এই দেশে আটকে রয়েছেন তিন থেকে চার হাজার ভারতীয়(Indian)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির(Narendra Modi) নির্দেশের পর আটকে থাকা এই ভারতীয়দের উদ্ধার করতে তৎপর হয়ে উঠলো প্রশাসন। তবে বিমান বাহিনী নয়, ভারতীয়দের(India) উদ্ধারের পরিকল্পনা করা হয়েছে সড়ক পথে।

হিংসা ছড়ানোর পর থেকেই সমস্ত রকম উড়ান নিষিদ্ধ করা হয়েছে সুদানের আকাশে। যার ফলে উদ্ধার কাজের জন্য একমাত্র ভরসা সড়ক পথ। সূত্রের খবর, যে সব জায়গায় সংঘর্ষ চলছে, তার আশপাশের বা তুলনামূলক শান্ত এলাকা থেকে নাগরিকদের সড়কপথে উদ্ধার করার পরিকল্পনা করছে ভারতীয় দূতাবাস। তবে হিংসা বিধ্বস্ত অঞ্চলে সংঘর্ষ কিছুটা কমলে উদ্ধারের কাজ শুরু করা হবে বলে মনে করা হচ্ছে। সেনা এবং আধাসেনার সংঘর্ষের কেন্দ্রে রয়েছে মূলত এই খারতুম। সেখানেও আটকে রয়েছেন বহু ভারতীয়। প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, সুদানের পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। সেখানকার পরিস্থিতি কী, সেই সংক্রান্ত রিপোর্ট পাওয়া গিয়েছে। নজরে রয়েছে সুদানে আটক তিন হাজার ভারতীয়ের নিরাপত্তা।

এদিকে, শনিবার সুদানে আটক ১৫০ জনকে উদ্ধার করে জেদ্দায় নিয়ে যাওয়া হয়েছে। তাঁদের মধ্যে বেশ কয়েক জন ভারতীয়ও রয়েছেন। সৌদি আরবের বিদেশ মন্ত্রক জানিয়েছে, উদ্ধার হওয়া ১৫০ জনের মধ্যে ৯১ জন তাদের নাগরিক। বাকি ৬৬ জন ১২টি দেশের নাগরিক। এর মধ্যে আমেরিকার সেনা রাজধানী খারতুম থেকে তাদের দেশের নাগরিকদের উদ্ধারের কাজ শুরু করেছে। ফ্রান্সও উদ্ধারকাজ শুরু করেছে। সুদানে সংঘর্ষে এখন পর্যন্ত মারা গিয়েছেন অন্তত ৪০০ জন। আহত বহু।

Previous articleতৃণমূলে নব জোয়ার: সোমবার থেকে টানা দুমাস জনসংযোগ যাত্রায় অভিষেক
Next article“ট্যুইট নয় মুখোমুখি লড়ুন, ডেট-টাইম ফিক্স করুন”, নন্দীগ্রামে শুভেন্দুকে চ্যালেঞ্জ মদনের