কোন ব্যাংক সবচেয়ে নিরাপদ, তালিকা প্রকাশ RBI- এর!

কোন রকমের সমস্যা তৈরি হলে বা অর্থনৈতিক দুরবস্থা এলেও সরকার (Government of India) এবং আরবিআই এই তিনটি ব্যাংককে নিরাপদে (Safe bank) রাখবে।

কষ্টের মাধ্যমে অর্জিত টাকা-পয়সা গচ্ছিত রাখার জন্য সবার আগে ব্যাংককে (Bank)প্রাধান্য দেন সাধারণ মানুষ। তবে সাম্প্রতিককালের ব্যাংকিং সংকট প্রতিটা মানুষকেই চিন্তার মধ্যে ফেলেছিল। এমনিতেই ক্রমাগত মুদ্রাস্ফীতির (Inflation) কারণে যত দিন যাচ্ছে ততই সাধারণ মানুষ নানান সমস্যার সম্মুখীন হচ্ছেন। এই অবস্থায় ব্যাংকে যদি পর্যাপ্ত সুদ না মেলে তাহলে দেখা যাচ্ছে অনেকেই ব্যাংকে ইনভেস্ট করার থেকে বিরত থাকছেন। সম্প্রতি কয়েকটি ব্যাংক অবশ্য সুদের হার কিছুটা বাড়িয়েছে। কিন্তু শেয়ার মার্কেটের অবস্থা থেকে শুরু করে মিডিয়ায় প্রকাশিত চাঞ্চল্যকর রিপোর্ট দেখে মানুষ আজকাল ব্যাংকে টাকা রাখতে ভয় পাচ্ছেন। এই বিষয় জনগণকে আশ্বস্ত করতে এগিয়ে এলো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)। আরবিআই (RBI)-এর তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে কোন কোন ব্যাংকে টাকা রাখা নিরাপদ। এই তালিকায় তিনটি ব্যাংকের নাম উঠে এসেছে। অর্থাৎ কোন রকমের সমস্যা তৈরি হলে বা অর্থনৈতিক দুরবস্থা এলেও সরকার (Government of India) এবং আরবিআই এই তিনটি ব্যাংককে নিরাপদে (Safe bank) রাখবে।

ব্যাংক আসলে মানুষের ভরসার জায়গা। কিন্তু ইদানিং কালে এই ব্যাংকে টাকা রাখতেই মানুষ আর নিরাপদ বোধ করছেন না। এই মুহূর্তে ভারতে বেসরকারি ব্যাংকের সংখ্যা ২১ এবং সরকারি ব্যাঙ্কের সংখ্যা ১২। ২০২৩ সালের শুরুতে RBI ‘ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাঙ্কস ২০২২’ (Domestic Systemically Important Banks 2022) নামে একটি তালিকা প্রকাশ করেছে। যেখানে একটি সরকারি এবং দু’টি বেসরকারি ব্যাংককে সবচেয়ে নিরাপদ বলে জানানো হয়েছে। সরকারি ব্যাঙ্কটি হল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI)। বেসরকারি ব্যাঙ্ক দু’টি হল এইচডিএফসি (HDFC) ব্যাংক এবং আইসিআইসিআই (ICICI)ব্যাংক।

এই মুহূর্তে সারা দেশ জুড়ে এসবিআইয়ের গ্রাহক সংখ্যা ৪৪ কোটি। দেশের বৃহত্তম সরকারি এই ব্যাংকের সারা দেশে প্রায় ২২ হাজারেরও বেশি শাখা রয়েছে ।

এক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে এইচডিএফসি ব্যাংক।দেশ জুড়ে ব্রাঞ্চের সংখ্যা ৭ হাজার ৮২১টি।সারা দেশে তাদের প্রায় দেড় লক্ষের বেশি কর্মী রয়েছেন, গ্রাহক সংখ্যা ৭ কোটির কিছু বেশি।

তৃতীয় স্থানে থাকা আইসিআইসিআই ব্যাংকের (ICICI BANK) শাখা রয়েছে ৫ হাজার ২৭৫টি।

RBI জানিয়েছে কৌশলগত কারণে জন্যই এই ব্যাংক গুলির মুখ থুবড়ে পড়ার আশঙ্কা কম। আর ঠিক সেই কারণেই কোনও গ্রাহক যদি এই তিনটি ব্যাংককে বা এদের মধ্যে যেকোনও একটিতে তাঁর টাকা রাখেন তাহলে তা নিরাপদ থাকবে বলেই মত রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার।

 

Previous articleগুজরাতের কাছে ম‍্যাচ হেরে কী বললেন চন্দ্রকান্ত পণ্ডিত?
Next articleএশিয়া যুব অ্যাথলেটিক্সে ইতিহাস গড়লেন বাঙলার রেজওয়ানা