‘হাত’-এর জোরে দক্ষিণে গেরুয়া সাফ, ২৪-এর কুর্সি বাঁচাতে লোকসভা এগিয়ে আনার ভাবনা মোদির

দক্ষিণ থেকে ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছে বিজেপি। ২৪ এর আগে কর্নাটকে(Karnataka) লজ্জার হারে প্রধানমন্ত্রীর কুর্সি হারানোর ভয়ে মরিয়া নরেন্দ্র মোদি(Narendra Modi)। নিভু নিভু গেরুয়া প্রদীপ পুরোপুরি নিভে যাওয়ার আগে শেষ কামড় মারতে উদ্যত মোদি-শাহরা। এমনটা যে হতে পারে তা অনুমান করে আগেই পরিকল্পনা সাজিয়ে রাখা হয়েছে বিজেপির(BJP) তরফে। পদ্ম শিবির সূত্রের খবর, কর্নাটকের পর আরও ৫ রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে চলতি বছর। ২৪ সালের পরিবর্তে চলতি বছরেই এই ৫ রাজ্যে বিধানসভা নির্বাচনের সঙ্গে একত্রে করানো হতে পারে লোকসভা নির্বাচন। সেক্ষেত্রে সাধারণ নির্বাচন এগিয়ে আনা হতে পারে ৫ থেকে ৬ মাস।

শনিবার কর্নাটকের ফলাফল প্রকাশ্যে আসার পর দেখা গিয়েছে, ১৩৭ আসনে নিরঙ্কুশ জয় পেয়েছে কংগ্রেস। বিজেপি কপালে জুটেছে মাত্র ৬৫ আসন। জেডিএস পেয়েছে ১৯ টি ও অন্যান্য ৩ টি। কার্যত গো হারা হারের পর বিজেপি সূত্রের খবর, কর্নাটকে ফলাফলের এই ধাক্কা সামলাতে প্রথমেই মন্ত্রিসভায় রদবদল করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নম্বর কম পাওয়া মন্ত্রীদের ছেঁটে ফেলে আসন্ন ৫ বিধানসভা নির্বাচনের দিকে নজর দিয়ে আনা হতে পারে বেশ কিছু নতুন মুখ।

বিজেপি সূত্রে সবচেয়ে বড় যে বিষয়টি প্রকাশ্যে আসছে তা হল, এই ধাক্কা সামাল দিতে এগিয়ে আনা হতে পারে ২০২৪ সালে হতে চলে লোকসভা নির্বাচন। ইতিমধ্যেই আরএসএস প্রধানের সঙ্গে বৈঠকও সেরে ফেলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০২৩ সালে বিধানসভা নির্বাচন হওয়ার কথা ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, মিজোরাম, রাজস্থান ও তেলেঙ্গানায়। জানা যাচ্ছে, এই ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন একত্রে করানোর প্রস্তাব দেওয়া হয়েছে। এবং সবকিছু ঠিকঠাক এগোলে এই ৫ রাজ্যের সঙ্গেই হবে লোকসভা নির্বাচন। যদিও গোটা পরিকল্পনা ঠিকঠাক ভাবে এগোতে একটি জায়গাতেই বিপত্তি বেধেছে, তা হল রামমন্দির ও সেন্ট্রাল ভিস্তা প্রকল্প। কারণ লোকসভা নির্বাচনের আগে এই দুটি কাজ সম্পন্ন করে উদ্বোধনের কথা ছিল মোদির। তবে লোকসভা ভোট ৫-৬ মাস এগিয়ে আনলে এই দুইয়ের কাজ কি নির্ধারিত সময়ের আগে সম্পন্ন করে উদ্বোধন সম্ভব! সেটাই ভাবাচ্ছে মোদিকে। তবে লোকসভা ভোটের ভবিষ্যৎ যে পথেই এগোক না কেন, কর্নাটকের হার মোদিকে সঙ্কেত দিয়ে দিল বিদায় ঘণ্টা বেজে গিয়েছে গেরুয়া শিবিরের। তাই শেষ বেলায় তরী বাঁচাতে ভোট এগিয়ে আনার বিষয়ে পরিকল্পনা শুরু করে দিয়েছেন মোদি-শাহরা।

আরও পড়ুন- বড় সিদ্ধান্ত, সর্বভারতীয় কুস্তি ফেডারেশনের বিদায়ী কর্তাদের নিষিদ্ধ করল আইওএ

 

 

Previous articleবড় সিদ্ধান্ত, সর্বভারতীয় কুস্তি ফেডারেশনের বিদায়ী কর্তাদের নিষিদ্ধ করল আইওএ
Next article“কলকাতা, ইটস too Hot” ! ২২ মিনিটের দাবাং শট ভাইজানের, কাঁপল সিটি অফ জয়