মোদি মডেল! গুজরাটে ১৫৭ টি স্কুলে দশম শ্রেণীর পরীক্ষায় সবাই ফেল

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির(Narendra Modi) শিক্ষাগত যোগ্যতা নিয়ে বিতর্কের শেষ নেই। নরেন্দ্র মোদির এমএ-র ডিগ্ৰি ভুয়ো বলে একাধিকবার অভিযোগ উঠেছে। কেন পরিস্থিতির মাঝে এবার প্রকাশ্যে এলো মোদির নিজ রাজ্য গুজরাটের শিক্ষা ব্যবস্থার দুর্দশার ভয়াবহ ছবি। গুজরাটে(Gujarat) দশম শ্রেণীর(class 10th exam) পরীক্ষায় ১৫৭ টি স্কুলে অকৃতকার্য হল সব পড়ুয়া। শিক্ষা ব্যবস্থার এমন নজিরবিহীন দুর্দশার ছবি প্রকাশ্যে আসার পর তাজ্জব গোটা দেশ।

সম্প্রতি প্রকাশিত হয়েছে গুজরাটের দশম শ্রেণীর পরীক্ষার ফলাফল। যেখানে দেখা গিয়েছে, মাত্র ৬৪ শতাংশ পড়ুয়া উত্তীর্ণ হয়েছে দ্বাদশ শ্রেণীর পরীক্ষায়। তবে স্কুলভিত্তিক পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করার পর যে ছবি প্রকাশ্যে এলো তা চমকে দেওয়ার মতো। দেখা যাচ্ছে, গোটা রাজ্যের মধ্যে মাত্র ২৭২ টি স্কুলে ১০০ শতাংশ পড়ুয়া পাস করেছে। ১০৮৪ টি স্কুলে পাশের হার মাত্র ৩০ শতাংশ। এবং ১৫৭ টি স্কুলে একজন পড়ুয়াও পাস করতে পারেনি। পাশের হারের মধ্যে শীর্ষে রয়েছে সুরাট। এখানে পাশের হার ৭৬ শতাংশ। এবং সবচেয়ে নিচে রয়েছে দাহুদ জেলা। যেখানে পাশের হার ৪০.৭৫ শতাংশ। অনুতীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে ৯৬ হাজার পড়ুয়া অকৃতকার্য হয়েছে গুজরাটি ভাষায় এবং ১.৯৬ লক্ষ্য পড়ুয়া অংকে অকৃতকার্য হয়েছে। এর পাশাপাশি গত বছর পরীক্ষায় ফেল করা পড়ুয়াদের মধ্যে ১ লক্ষ ৬৫ হাজার ৬৯০ জন পড়ুয়া এবার পরীক্ষা দিয়েছিল। তাদের মধ্যে পাশ করেছে মাত্র ২৭ হাজার ৪৪৬ জন।

তবে দশম শ্রেণীর পরীক্ষায় ১৫৭ টি স্কুলে সকল পড়ুয়ার অকৃতকার্য হওয়ার বিষয়টি প্রকাশ্যে আসার পর স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে গুজরাটের শিক্ষা ব্যবস্থা নিয়ে। এই ঘটনা প্রসঙ্গে নিন্দুকদের কটাক্ষ, খোদ প্রধানমন্ত্রীর শিক্ষাগত যোগ্যতা যেখানে ভুয়ো। সেখানে তার নিজের রাজ্যের শিক্ষা ব্যবস্থার এমন দুর্দশায় আশ্চর্য হওয়ার মত কিছু নেই।

Previous articleপূর্ব মেদিনীপুরের ২টি প্রাকৃতিক পর্যটনস্থলকে ‘বায়োডাইভার্সিটি হেরিটেজ সাইট’-এর তকমা
Next articleএবার হাজরা মোড়ে সভা তৃণমূলপন্থী রাজ্য সরকারি কর্মচারী সংগঠনের