বিজেপি বিরোধিতায় সর্বস্বান্ত, ফের NDA জোটে যেতে শাহ সাক্ষাতে চন্দ্রবাবু নাইডু

এককালে জোট থাকলেও, বিজেপি বিরোধিতা করে সব খুইয়েছেন তেলুগু দেশম পার্টির(Telegu Desham Party) সুপ্রিমো চন্দ্রবাবু নায়ডু(Chandrababu Naidu)। অন্ধ্রপ্রদেশের(AndhraPradesh) মুখ্যমন্ত্রীর গদি হারানোর পাশাপাশি কার্যত ছন্নছাড়া অবস্থা দলের। এই পরিস্থিতিতে হারানো গৌরব ফেরাতে আর বিজেপি বিরোধিতা নয়, এবার পুরানো সঙ্গী বিজেপির(BJP) দিকে ঝুঁকছেন নাইডু। সেই লক্ষ্যে রবিবার দিল্লি এসে বিজেপি সভাপতি জেপি নাড্ডা(JP Nadda) ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের(Amit Shah) সঙ্গে সাক্ষাত করলেন তিনি।

 

টিডিপি সূত্রের খবর, ২০১৯ সালে বিজেপি বিরোধিতার যে সিদ্ধান্ত টিডিপি নিয়েছিল তা সম্পূর্ণ ভুল সিদ্ধান্ত ছিল। যার জেরেই বর্তমানে সর্বশান্ত অবস্থা দলের। এই পরিস্থিতি শোধরাতে ফের এনডিএ জোটে যেতে চান চন্দ্রবাবু নাইডু। চলতি বছরের শেষে তেলেঙ্গানাতে রয়েছে বিধানসভা নির্বাচন। নাড্ডা-শাহর সঙ্গে সাক্ষাত করে বিজেপির সঙ্গে জোট বেঁধে লড়ার প্রস্তাব দিয়েছেন তিনি। এছাড়াও আগামী বছরের লোকসভা নির্বাচনে বিজেপির শরিক হয়ে ভোটে লড়ার কথাও এদিনের বৈঠকে তুলেছেন অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী। যদিও বিজেপির তরফে এখনও এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে অনুমান এই জোটের প্রস্তাবে বিজেপির তরফেও সেভাবে কোনও বাধা নেই। কারণ তেলেঙ্গানায় শাসকদল বিআরএস অত্যন্ত শক্তিশালী। বিজেপি সেভাবে এই রাজ্যে দাঁত ফোটাতে পারবে না তা বেশ জানেন নাড্ডা-শাহরা। এই অবস্থায় আঞ্চলিক দলের সঙ্গ পেলে কিছুটা লাভ হবে বলেই মনে করছে গেরুয়া শিবির।

২০১৪ লোকসভা নির্বাচনের সময় এনডিএ (NDA) জোটের শরিক ছিলেন চন্দ্রবাবু। সেসময় অন্ধ্রে ক্ষমতায় ছিল তাঁর দল টিডিপি। ২০১৯ লোকসভা নির্বাচনের বছরখানেক আগে হঠাৎই মোদি বিরোধী হয়ে ওঠেন নায়ডু। কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে বিরোধীদের ঐক্যবদ্ধ করার চেষ্টা শুরু করে দেন তিনি। রাজ্যে রাজ্যে গিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের নেতানেত্রীদের সঙ্গে দেখা করা শুরু করেন। নিন্দুকেরা বলেন, নায়ডুর (Chandrababu Naidu) মনে প্রধানমন্ত্রী হওয়ার সুপ্ত বাসনা ছিল। কিন্তু ২০১৯ নির্বাচনে বিরোধীদের জয়ের সম্ভাবনার মতোই ভেঙে চুরমার হয়ে যায় তাঁর প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্নও। শুধু তাই নয়, অন্ধ্রপ্রদেশের বিধানসভা নির্বাচনেও ভরাডুবি হয় নায়ডুর। উনিশের বিপর্যয়ের পর জাতীয় রাজনীতির চৌহদ্দিতে আর দেখা যায়নি টিডিপি (TDP) সুপ্রিমোকে। গত কয়েকবছর অন্ধ্রপ্রদেশে দলকে শক্তিশালী করার কাজটি করছিলেন তিনি। এবার শাসকের ছত্রছায়ায় থেকে লাভের গুড় কিছুটা ঘরে তুলতে চান নাইডু।

Previous articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next article২৭ মিলিয়নের বেশি কনটেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিল ফেসবুক!