তিথি মেনে শ্রীরামপুরের মাহেশে জগন্নাথের স্নানযাত্রা!

একপক্ষ কাল পরে সুস্থ হয়ে মাসির বাড়ি যাত্রা করেন জগন্নাথ। এ বছর রথযাত্রা অনুষ্ঠিত হবে আগামী ২০ জুন ২০২৩ এ।

সকাল ন’টায় তিথি মেনে মহাসমারোহে হুগলির শ্রীরামপুরের মাহেশে (Mahesh, Srirampore) জগন্নাথ দেবের স্নানযাত্রা (Jagannath Snanjatra) উৎসব পালিত হল। ৬২৭ বছরের প্রাচীন এই মন্দিরের অন্যতম আকর্ষণ রথযাত্রা উৎসব (Rathajatra Festival)। জেলার বিভিন্ন প্রান্ত থেকে উৎসাহী মানুষের ভিড় জমে এই রথযাত্রা উপলক্ষে। তার আগে আজ ৪ জুন হাজার হাজার ভক্তের উপস্থিতিতে ২৮ ঘড়া গঙ্গাজল এবং দেড় মণ দুধ দিয়ে এদিন জগন্নাথকে স্নান করানো হল।

শ্রী শ্রী জগন্নাথ দেব ট্রাস্টি বোর্ডের সম্পাদক পিয়াল অধিকারী (Piyal Adhikari) জানালেন “দীর্ঘ কয়েক হাজার বছর ধরে আমাদের এই মাহেশের স্নানযাত্রা উৎসব অনুষ্ঠিত হচ্ছে, প্রতিবারের মতো এদিনও সকালে প্রভু জগন্নাথ দেবের বিশেষ পূজা অর্চনার পর মূল মন্দিরের পার্শ্ববর্তী স্নান মন্দিরে স্নান যাত্রা উৎসব পালিত হয়।”

জগন্নাথের স্নান পর্ব দেখার জন্য ইতিমধ্যেই হুগলির মাহেশে বিভিন্ন বাড়িতে আত্মীয়স্বজনের উপস্থিতি ও প্রচুর ভক্তের সমাগম হয়েছে । এ বছর মাহেশে জগন্নাথের স্নানযাত্রার বিশেষ আকর্ষণ ছিল গজ বেশে বিগ্রহের স্নান মন্দিরে প্রদেশ। যা অন্যতম একটা বিরল দৃশ্য। পিয়াল অধিকারীর কথায়, জগন্নাথের স্নানের সময় মন্দির সংলগ্ন থানে একটি নীলকন্ঠ পাখির দেখা মেলে এবং যতক্ষণ জগন্নাথ বলরাম সুভদ্রার স্নান পর্ব চলে ততক্ষণ ওই পাখিটির উপস্থিতি লক্ষ্য করা যায় কিন্তু স্নানের পর কেউ আর পাখিটিকে দেখতে পান না। স্থানীয়দের বিশ্বাস এরপর পাখি চলে যায় নীলাচলের পথে। কথিত আছে এদিনের স্নান পর্ব শেষ হবার সঙ্গে সঙ্গে জগন্নাথের জ্বর আসে , তাই তিনি মন্দিরের অন্তরালে থাকেন। একপক্ষ কাল পরে সুস্থ হয়ে মাসির বাড়ি যাত্রা করেন জগন্নাথ। এ বছর রথযাত্রা অনুষ্ঠিত হবে আগামী ২০ জুন ২০২৩ এ।

 

Previous article২৭ মিলিয়নের বেশি কনটেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিল ফেসবুক!
Next articleতাপপ্রবাহে পুড়বে দার্জিলিং সহ দক্ষিণের একাধিক জেলা! বৃষ্টি কবে?