ধেয়ে আসছে বিপর্যয়! কোথায়, কবে বৃষ্টি?

ক্রমশ শক্তি বাড়িয়ে এ বার অতি প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিতে চলেছে ‘বিপর্যয়’। মৌসম ভবনের তরফে এই সংক্রান্ত সর্বশেষ বুলেটিনে জানানো হয়েছে, আরব সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় রবিবার অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তারপর সেটি ক্রমশ উত্তর দিকে অগ্রসর হবে।

আরও পড়ুন:‘ব্রিজভূষণ-এর বিরুদ্ধে কড়া পদক্ষেপ না নিলে এশিয়ান গেমসে অংশগ্রহণ করব না’, বললেন সাক্ষীরা


মৌসম ভবনের বুলেটিনে জানানো হয়েছে, ঘণ্টায় ৫ কিলোমিটার বেগে উত্তর দিকে অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড়টি। আপাতত সেটি মুম্বই থেকে ৬০০ কিলোমিটার দূরে অবস্থান করছে। মৌসম ভবন সূত্রের খবর, ‘বিপর্যয়’ যেহেতু অতি প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিচ্ছে, তাই পরে শক্তিক্ষয় না হলে ঘণ্টায় ১১৮-১৬৫ কিলোমিটার বেগে স্থলভাগে আছড়ে পড়তে পারে সেটি।ঘূর্ণিঝড়টি কবে, কোথায় আছড়ে পড়বে সে সম্পর্কে এখনও কোনও তথ্য দেওয়া হয়নি।তবে হাওয়া অফিস জানিয়েছে , আগামী বৃহস্পতিবার পাকিস্তান এবং গুজরাটের কচ্ছ এব‌ং সৌরাষ্ট্র উপকূলের কাছাকাছি পৌঁছতে পারে এটি। তার পর অভিমুখ না বদলালে, অতি প্রবল ঘূর্ণিঝড় হয়ে গুজরাট এবং পাকিস্তান উপকূলেই আছড়ে পড়তে পারে ‘বিপর্যয়’। তবে এই বিষয়ে নিশ্চিত হতে আরও কিছুটা সময় লাগবে বলে জানানো হয়েছে।
এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কর্নাটক, গোয়া এবং মহারাষ্ট্রের উপকূলবর্তী এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। রবিবার এবং সোমবার হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিমি। গুজরাট, কেরল, কর্নাটক, লক্ষদ্বীপে উপকূলবর্তী এলাকায় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। গুজরাটে তিতহাল সৈকত ১৪ জুন পর্যন্ত বন্ধ রাখা হয়েছে।

Previous articleসাতসকালে নিউটাউনে দু*র্ঘটনা, আ.হত ১, আ.টক ২
Next articleফরাসি ওপেনের ফাইনালে নাদালকে টপকে ইতিহাস গড়তে পারবেন জোকোভিচ?