নিরাপত্তা ব্যবস্থায় জোর! রিলে রুমে ডিজিটাল তালা বসানোর সিদ্ধান্ত রেলের   

পূর্ব রেলের এক আধিকারিক বলেন রেলের সমস্ত অপারেশনগুলো রিলে রুমের মাধ্যমে হয়। এতদিন এগুলো শুধু ম্যানুয়ালি হতো। এবার ডানকুনিকে বেছে নেওয়া হলো ডিজিটাল তালা বসানোর কাজের জন্য।

করমন্ডল এক্সপ্রেস (Coromandel Express) দুর্ঘটনার পর থেকেই রেলের নিরাপত্তা (Rail Security) ব্যবস্থা নিয়ে উঠছে একাধিক প্রশ্ন। ভয়াবহ রেল দুর্ঘটনায় মৃত্যু হয়েছে বহু মানুষের। আহতের সংখ্যাও লাফিয়ে বাড়ছে। এবার রেলের নিরাপত্তা ব্যাবস্থা জোরদার করতে আরও তৎপর পূর্ব রেল (Eastern Rail) কর্তৃপক্ষ। এবার রেলের রিলে রুমে বসতে চলেছে ডিজিটাল তালা (Digital Lock)। আর এই কাজ শুরু হচ্ছে হুগলি জেলার ডানকুনি (Dankuni) স্টেশন থেকে। আর এই ডিজিটাল তালা এবার থেকে খোলা যাবে শুধুমাত্র অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে।

রেলে সিগন্যাল ও পয়েন্ট সেটের ক্ষেত্রে রিলে রুমের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এখান থেকেই সিগন্যাল এবং পয়েন্টের সমন্বয় ছিন্ন করা সম্ভব। আর একাধিকবার বিভিন্ন জায়গায় রেল দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার রিলে রুমে বসতে চলেছে ডিজিটাল তালা। পূর্ব রেলের এক আধিকারিক বলেন রেলের সমস্ত অপারেশনগুলো রিলে রুমের মাধ্যমে হয়। এতদিন এগুলো শুধু ম্যানুয়ালি হতো। এবার ডানকুনিকে বেছে নেওয়া হলো ডিজিটাল তালা বসানোর কাজের জন্য। তবে যখন ফায়ার অ্যালার্ম বাজবে তখনই ডিজিট্যাল তালা অটোমেটিক খুলে যাবে। এছাড়া এখানে কোনো ম্যানুয়াল অপশন থাকবে না। পাশাপাশি রেল সূত্রে আরও খবর, যাঁদের কাছে বৈধ অনুমতি থাকবে তাঁরাই শুধু ওই ঘরে ঢুকতে পারবেন। ঘর খোলা যাবে অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে। তার জন্য লাগবে পাসওয়ার্ড ও ওটিপি।

এছাড়াও রিলে রুম খোলার পর থেকে সমস্ত তথ্য রেকর্ড হবে অ্যাপে এবং কেউ রিলে রুম খুললে, বাকিদের কাছে চলে যাবে সেই সংক্রান্ত এসএমএস। ফলে সবাই জানতে পারবেন, কখন কে রিলে রুম খুলেছেন। তবে কোনও কারণে ভিতরে যান্ত্রিক ত্রুটি হলে বা আগুন লাগলে নিজে থেকে খুলে যাবে রিলে রুমের দরজা।

 

 

 

Previous articleঠাকুরবাড়িতে অভিষেককে ঠেকাতে বিজেপির অস.ভ্যতা! ধুয়ে দিলেন কুণাল
Next articleস্বাস্থ্যইঙ্গিত: রাজ্যের টেলি মেডিসিন প্রকল্পে বিপুল সাফল্য