বাড়ল অন্তর্বর্তী রক্ষাকবচের মেয়াদ! ‘সুপ্রিম স্বস্তি’-তে সমাজকর্মী তিস্তা শীতলাবাদ

তবে এদিন রাজ্য সরকারের পক্ষ থেকে সলিসিটর জেনারেল উপস্থিত থাকলেও তাঁরা উপযুক্ত নথি দেখাতে পারেননি। তাঁরা বলেন, নথি জোগাড় করতে আরও বেশ কিছুটা সময় দিতে হবে। এরপরই শীর্ষ আদালত নির্দেশ দেয় পরবর্তী শুনানির দিন সমস্ত নথি জমা করতে হবে।

রক্ষাকবচ (Interim Protection) আগেই পেয়েছিলেন। বুধবার অন্তর্বর্তী রক্ষাকবচের মেয়াদ বাড়ল সমাজকর্মী তিস্তা শীতলাবাদের (Teesta Setalvad)। এদিন এমনই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court of India)। আগামী ১৯ জুলাই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। জানা গিয়েছে, ওইদিন গুজরাট সরকার (Gujrat Government) নিজেদের অভিযোগের কথা জানাবে শীর্ষ আদালতকে। রক্ষাকবচ আগেই পেয়েছিলেন তিস্তা। এবার তার মেয়াদ ১৯ জুলাই পর্যন্ত বাড়ানোর নির্দেশ সুপ্রিম কোর্টের (Supreme Court of India) বিচারপতি বিআর গাভাই ও বিচারপতি এ এস বোপান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তর ডিভিশন বেঞ্চের অর্থাৎ গুজরাট হাইকোর্টের নির্দেশ মেনে এখনই আত্মসমর্পণ করতে হবে না তাঁকে।

তবে এদিন রাজ্য সরকারের পক্ষ থেকে সলিসিটর জেনারেল উপস্থিত থাকলেও তাঁরা উপযুক্ত নথি দেখাতে পারেননি। তাঁরা বলেন, নথি জোগাড় করতে আরও বেশ কিছুটা সময় দিতে হবে। এরপরই শীর্ষ আদালত নির্দেশ দেয় পরবর্তী শুনানির দিন সমস্ত নথি জমা করতে হবে। গত শনিবারই শীতলাবাদের জামিনের আবেদন খারিজ করে দেন গুজরাট হাইকোর্টের বিচারপতি নির্জর দেশাই। আদালতের পর্যবেক্ষণ, শীতলাবাদের জামিন মঞ্জুর করার অর্থ সাম্প্রদায়িক মেরুকরণকে আরও প্রসারিত হতে সাহায্য করা। আর এই মুহূর্তে আমরা সাম্প্রদায়িক সম্প্রীতি এবং ভ্রাতৃত্বকে শক্তিশালী করার প্রচেষ্টার মাধ্যমে দেশের অগ্রগতির দিকে এগিয়ে যাচ্ছি। এরপরই গুজরাট হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হন তিস্তা। পরে এক সপ্তাহের জন্য হাইকোর্টের ‘অপ্রীতিকর আদেশের’ উপর স্থগিতাদেশ জারি করে শীর্ষ আদালতের তিন বিচারপতির বেঞ্চ। বুধবারই সেই মামলার পরবর্তী শুনানি ছিল। এরপরই সমাজকর্মী তিস্তার অন্তর্বর্তী সুরক্ষার মেয়াদ বৃদ্ধির নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের সাফ নির্দেশ, এই সময়ের মধ্যে তাঁকে গ্রেফতার করা যাবে না কিংবা তাঁকে আত্মসমর্পণও করতে বলা যাবে না।

২০০২ সালের গুজরাট দাঙ্গায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ক্লিনচিট দেওয়ার পর তিস্তা শীতলবাদের বিরুদ্ধেপ্রমাণ জালিয়াতিরঅভিযোগে দায়ের হয়েছিল মামলা। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি প্রধানমন্ত্রী মোদির (Narendra Modi) ভাবমূর্তি কালিমালিপ্ত করার লক্ষ্যে এই কাজ করেছিলেন। পরে গুজরাট পুলিশ এফআইআর নথিভুক্ত করার পরে ২০২২এর ২৫ জুন সমাজকর্মী তিস্তা শীতলবাদকে গ্রেফতার করা হয়।

 

 

 

Previous articleইঁদুরের ‘বদান্যতায়’ বেকসুর খালাস ২ অভিযুক্ত! আজব কাণ্ড চেন্নাইয়ে
Next articleএনসিপিতে ভাঙন: সুপ্রিয়াকে ছেঁটে অজিত গোষ্ঠীর ব্যানারেও শরদের মুখ