মণিপুরে শান্তি ফেরানোই লক্ষ্য! ভারতকে সাহায্যের আশ্বাস মার্কিন রাষ্ট্রদূতের

ভারতের রাষ্ট্রদূত নিযুক্ত হওয়ার পরে প্রথমবার কলকাতায় এসেছেন এরিক গ্যারসেটি। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস ও মুখ্যমন্ত্রীর মূল উপদেষ্টা অমিত মিত্রের সঙ্গে বৈঠকও করেন তিনি।

লাগাতার অশান্তির জেরে উত্তপ্ত মণিপুর। আর সেই অশান্তি নিয়েই এবার উদ্বেগপ্রকাশ আমেরিকার। গত দু’মাস ধরে অশান্তির আগুনে জ্বলছে মণিপুর (Manipur)। প্রাণ হারিয়েছেন সেরাজ্যের শতাধিক মানুষ। এমতাবস্থায় ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে চাইছে আমেরিকা। ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গ্যারসেটি (Eric Garcetti) বলেন, মানবতার কথা মাথায় রেখেই মণিপুর নিয়ে উদ্বিগ্ন আমেরিকা (America)। পাশাপাশি মার্কিন রাষ্ট্রদূত আরও জানান, সেরাজ্যে যেভাবে হিংসা ছড়িয়ে পড়ছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশের জন্য ভারতীয় হওয়ার কোনও দরকার নেই। আমেরিকার কাছে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি খুবই গুরুত্বপূর্ণ। আর সেকারণেই ভারতকে সবরকম সাহায্যের আশ্বাস আমেরিকার।

ভারতের রাষ্ট্রদূত নিযুক্ত হওয়ার পরে প্রথমবার কলকাতায় এসেছেন এরিক গ্যারসেটি। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস ও মুখ্যমন্ত্রীর মূল উপদেষ্টা অমিত মিত্রের সঙ্গে বৈঠকও করেন তিনি। এরপরই সাংবাদিকদের মুখোমুখি হন মার্কিন রাষ্ট্রদূত। বৈঠকের শুরুতেই গ্যারসেটি সাফ জানান, সবার আগে মণিপুর নিয়েই কথা বলতে চান তিনি। এরপরই মার্কিন রাষ্ট্রদূত দাবি করেন, আমরা চাই মণিপুরে শান্তি ফিরে আসুক। মার্কিন রাষ্ট্রদূত আরও জানান, এটা কোনও কৌশলগত পদক্ষেপ নয়, মানবতার খাতিরেই আমেরিকা এই বিষয়ে উদ্বিগ্ন।

অন্যদিকে, মণিপুরে অশান্তি থামাতে আমেরিকাও সর্বোতভাবে সাহায্য করতে পারে বলেই জানিয়েছেন রাষ্ট্রদূত। তিনি বলেন, এটা ভারতের নিজস্ব বিষয়, তাই মণিপুরে শান্তি ফিরুক আমরা সেটাই প্রার্থনা করি। ভারতের উত্তর-পূর্বে অনেক কিছুই হতে পারে, কিন্তু তার জন্য শান্তি ফিরে আসা খুবই দরকার। আর যদি দরকার পড়ে, তাহলে আমেরিকা সমস্ত রকম সাহায্য করতে প্রস্তুত। পাশাপাশি তিনি মনে করিয়ে দেন, ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলি আমেরিকার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেখানকার মানুষকে নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন আমেরিকা।

 

 

 

Previous articleঅধিবেশন চলাকালীন উত্তপ্ত ত্রিপুরা বিধানসভা, হাতাহাতির জেরে সাসপেন্ড ৫ বিধায়ক
Next articleBongaon: ভোটের ২৪ ঘণ্টা আগে ফের খু.ন, আত.ঙ্ক ধর্মপুরে!