চ.ক্রান্ত করে বাদল অধিবেশন এগিয়ে আনার সিদ্ধান্ত! সর্বদলীয় বৈঠক বয়কটের সিদ্ধান্ত তৃণমূলের

বুধবার এ প্রসঙ্গে তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, সর্বদলীয় বৈঠকে যোগ দেবে না তৃণমূল কংগ্রেস, কারণ একুশে জুলাইয়ের আগে কোনওমতেই সংসদদের পক্ষে দিল্লিতে আসা সম্ভব নয়।

আগামী ১৯ জুলাই কেন্দ্রের ডাকা সর্বদলীয় বৈঠকে (All Party Meeting) উপস্থিত থাকবে না তৃণমূল (TMC)। একথা সাফ জানিয়ে দিল দলের শীর্ষ নেতৃত্ব। আগামী ২০ জুলাই থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন (Monsoon Session)। তার আগে সর্বদল বৈঠকের ডাক দিয়েছে কেন্দ্র। কিন্তু সেই বৈঠকেই উপস্থিত থাকতে পারবে না বলেই সাফ জানুতে দেওয়া হল তৃণমূলের তরফে। আগামী শুক্রবার ২১ জুলাই। প্রতিবছরের মতো চলতি বছরেও শহিদ দিবস পালন করবে তৃণমূল কংগ্রেস। আর শহিদ দিবসের অনুষ্ঠান পালনের পর অর্থাৎ আগামী ২৪ জুলাই সোমবার সংসদের বাদল অধিবেশনে যোগ দেবেন তৃণমূল কংগ্রেসের সাংসদরা।

বুধবার এ প্রসঙ্গে তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় (Sudip Banerjee) জানিয়েছেন, “সর্বদলীয় বৈঠকে যোগ দেবে না তৃণমূল কংগ্রেস, কারণ একুশে জুলাইয়ের আগে কোনওমতেই সংসদদের পক্ষে দিল্লিতে আসা সম্ভব নয়। আর সেকারণেই আগামী ২৪ জুলাই থেকে সাংসদরা বাদল অধিবেশনে যোগ দিতে পারবেন। তবে তৃণমূলের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, আসলে মুখে বিজেপি (BJP) যতই বলুক কেন্দ্রীয় সরকার সব দলের সঙ্গে বসে আলোচনা চায়, আসলে তা কখনও চায় না মোদি সরকার। এরপরই কেন্দ্রকে একহাত নিয়ে তৃণমূলের তরফে সাফ জানানো হয় কেন্দ্রীয় সরকার এবং বিজেপি ভালোভাবেই জানে ২১ জুলাই দলের সমাবেশ রয়েছে। তা সত্ত্বেও কেন ২০ জুলাই জেনেশুনে বাদল অধিবেশন শুরুর সিদ্ধান্ত নেওয়া হল? তা নিয়ে প্রশ্ন তুলেছে তৃণমূল। ঘাসফুল শিবিরের আরও অভিযোগ, চলতি বছরের বাদল অধিবেশন আগামী ২৪ জুলাই অর্থাৎ সোমবার থেকেই তা শুরু হতে পারত। তবে তৃণমূল যাতে কোনওভাবেই প্রথম চারদিন অধিবেশনে যোগ দিতে না পারে, সেকারণেই আগামী ২০ জুলাই বাদল অধিবেশন শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে সূত্রের খবর, আগামী ১৪ জুলাই মণিপুরে (Manipur) যাচ্ছে তৃণমূলের ৫ সদস্যের প্রতিনিধি দল। স্থানীয় মানুষদের সঙ্গে কথা বলে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) রিপোর্ট জমা দেবেন তাঁরা। আগেই মণিপুরে যেতে চেয়ে কেন্দ্রকে চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও বাংলার মুখ্যমন্ত্রীর সেই চিঠি শুধুমাত্র প্রাপ্তিস্বীকারই করা হয়েছে। আর কোনও কিছুরই অগ্রগতি হয়নি। এদিকে মণিপুর নিয়ে আলোচনা না হওয়ায় স্বরাষ্ট্রমন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক বয়কটের রাস্তায় হেঁটেছে তৃণমূল। আর সেকারণেই চলতি বাদল অধিবেশনে মনিপুর ইস্যু নিয়ে তৃণমূল সাংসদরা যে আওয়াজ তুলবেনই, তা বলাই বাহুল্য।

 

 

Previous articleগণনাপর্বে অশা.ন্তি, ভাঙড়ের ঘটনায় CID-কে তদ*ন্তভার রাজ্যের!
Next articleঅনেক ব্যালট পেপারে স্বাক্ষর করেননি কো-অর্ডিনেশন কমিটির সদস্যরা: বিস্ফো.রক অভিযোগ মমতার