মোদি হটাতে ‘INDIA’: বেঙ্গালুরুর মেগা বৈঠকে বিরোধী জোটের নামকরণ 

২০২৪-এ লোকসভা নির্বাচনে মোদি সরকারকে উৎখাত করতে একজোট ২৬টি দল। এই বৈঠকে নয়া জোটের নামকরণের পাশাপাশি, অভিন্ন কর্মসূচি নির্ধারণ করা হবে বলেই সূত্রের খবর।

সারাদেশের নজর যখন ব্যাঙ্গালুরুর বৈঠকে তখন আগে থেকেই জল্পনা ছিল বিজেপি (BJP) বিরোধী নয়া জোটের নাম ঘোষণা হবে সেখানেই। সেই মতোই মঙ্গলবার বৈঠক চলাকালীন জানা গেল, বিরোধী জোটের নাম-  ইন্ডিয়ান ন্যাশনাল ডেভলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালাইন্স– INDIA।

দেশের নাম ‘ইন্ডিয়া’। আর সেই কারণেই বিরোধী জোটের নামে দেশের ছোঁয়া রাখতে চাইছে রাজনৈতিক দলগুলি। এতে সাধারণ মানুষের কাছে পৌঁছতে সুবিধে হবে বলে মনে করছেন বিরোধীদলের নেতৃত্ব। ২০২৪-এ লোকসভা নির্বাচনে মোদি সরকারকে উৎখাত করতে একজোট ২৬টি দল। এই বৈঠকে নয়া জোটের নামকরণের পাশাপাশি, অভিন্ন কর্মসূচি নির্ধারণ করা হবে বলেই সূত্রের খবর।

মঙ্গলবার বেঙ্গালুরুর তাজ ওয়েস্ট ইন হোটেলে বেলা ১১টায় মেগা বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু কেরলের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমেন চান্ডির বেঙ্গালুরুতেই মৃত্যু হওয়ায় সেখানে শ্রদ্ধা জানাতে যান অনেক নেতাই। ফলে একটু দেরিতে শুরু হয় বৈঠক। তৃণমূল সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, সাংসদ ডেরেক ও’ব্রায়েন, কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, আরজেডি নেতা লালু প্রসাদ যাদব, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, আপ নেতা তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, এনসিপি নেতা শরদ পাওয়ার-সহ ২৬ দলের নেতৃত্ব উপস্থিত বৈঠকে।

ইউনাইটেড প্রোগ্রেসিভ ফ্রন্ট বা ইউপিএ তৈরি হয় মনমোহন সিং সরকারের সময়। তবে, সেই জোটের সমীকরণে অনেক পরিবর্তন হয়েছে। সেই কারণে নতুন নামকরণ। ইন্ডিয়ান ইউনাইটেড ফ্রন্ট বা ইউনাইটেড ইন্ডিয়া মোর্চা- এই দুটি নাম নিয়েই জোর চর্চা ছিল। শেষ পর্যন্ত সিলমোহর পড়ে ইন্ডিয়ান ন্যাশনাল ডেভলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স – এই নামে। নামকরণের পর এই বৈঠকে উপস্থিত তৃণমূল সাংসদ ডিরেক্ট- ও প্রাণ নিজের টুইটার হ্যান্ডেল এ লেখেন, “চক দে ইন্ডিয়া”। বৈঠকে আর কী কী বিষয়ে সিদ্ধান্ত হয়েছে তা জানা যাবে আর কিছুক্ষণের মধ্যেই।


 

 

 

Previous articleক্ষমতা বা প্রধানমন্ত্রী পদে তারা আগ্রহী নয়, বিরোধী বৈঠকে বার্তা কংগ্রেসের
Next articleবিদেশি বান্ধবীর বহুতলের নীচে থেকে চিকিৎসকের দেহ উদ্ধার! মৃ.ত্যুর কারণ ঘিরে ধোঁয়াশা