ব্যাক টু ব্যাক ভূমি*কম্প, ভোর রাতে কেঁ.পে উঠল জয়পুর!

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (National Center for Seismology)জানিয়েছে, প্রথম ভূমিকম্পটি অনুভূত হয় ভোর ৪টে বেজে ৯ মিনিটে যার উৎসস্থল ছিল মাটির নীচে ১০ কিলোমিটার গভীরে।

শুক্রবার আতঙ্কে ঘুম ভাঙল জয়পুরবাসীর (Jaipur)। ভোর ৪টে থেকে ৪.৩০ মিনিটের মধ্যে তিনবার ব্যাক টু ব্যাক ভূমিকম্প (Earthquake) হয়েছে রাজস্থানের (Rajasthan)জয়পুর-সহ রাজ্যের অন্যান্য জেলায়। ভূমিকম্পের উৎসস্থল আরাবল্লী পাহাড়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (National Center for Seismology)জানিয়েছে, প্রথম ভূমিকম্পটি অনুভূত হয় ভোর ৪টে বেজে ৯ মিনিটে যার উৎসস্থল ছিল মাটির নীচে ১০ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ধরা পড়েছে ৪.৪। এরপর ৪টে ২২ মিনিটে ৩.১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। পরের কম্পন হয় ঠিক ৩ মিনিট পরেই ৪টে ২৫ মিনিটে। এবার রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৩.৪। রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে এই বিষয়টি টুইট করে জানিয়েছেন। এখনও পর্যন্ত কোনও হতাহতের বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভোররাতেই তীব্র কম্পনে ঘুম ভাঙে জয়পুরবাসীর। আতঙ্কে বাড়ি থেকে বেরিয়ে আসেন এলাকার মানুষ। স্থানীয় বাসিন্দারা ভূমিকম্পের মুহূর্তের বেশ কিছু ছবি ও ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। গত কয়েক মাস ধরেই রাজস্থানে ছোট থেকে মাঝারি মাত্রার একের পর এক ভূমিকম্প হয়ে চলেছে। লাগাতার কম্পন কি বিশেষ কোনও বিপর্যয়ের ইঙ্গিতবাহী? চিন্তায় আবহবিদরা।

 

 

Previous articleকাকদ্বীপে সমুদ্রে ডুবে গেল ইলিশ ভর্তি ট্রলার
Next article“জিতেগা ভাই জিতেগা, ইন্ডিয়া জিতেগা…”, বাইশ গজের স্লোগান এবার একুশের সমাবেশে