ফের ভেদাভেদের নির্ম.ম চিত্র বিজেপিশাসিত রাজ্যে, মধ্যপ্রদেশে দলিতের গায়ে বিষ্ঠা!

কিছু দূরে পড়ে থাকা মানুষের মলমূত্র তুলে এনে মাখানো হয় ওই দলিত শ্রমিকের গায়ে। ইতিমধ্যেই পুলিশ আটক করেছে অভিযুক্ত রামকৃপাল পটেলকে।

ফের ভেদাভেদের নির্মম চিত্র প্রকাশ্যে।এবারও শিরোনামে বিজেপিশাসিত রাজ্য মধ্যপ্রদেশের ছতরপুর। ভুলবশত এক ব্যক্তিকে ছুঁয়ে ফেলার অপরাধে দলিত শ্রমিকের গায়ে মাখিয়ে দেওয়া হল মানুষের বিষ্ঠা!অভিযোগ,কাজ করতে করতে গ্রিজ মাখা হাতে পাশের কলে স্নান করা এক উচ্চবর্ণের গায়ে স্পর্শ হতেই মারাত্মক ভাবে হেনস্থা করা হল ওই দলিত শ্রমিককে। কিছু দূরে পড়ে থাকা মানুষের মলমূত্র তুলে এনে মাখানো হয় ওই দলিত শ্রমিকের গায়ে। ইতিমধ্যেই পুলিশ আটক করেছে অভিযুক্ত রামকৃপাল পটেলকে।

মধ্যপ্রদেশের ছতরপুরের এই নারকীয় ঘটনায় স্তম্ভিত গোটা দেশ।ঘটনার বিবরণ দেওয়ার সময় ওই শ্রমিকের চোখে মুখে ছিল আতঙ্ক। জানা গিয়েছে ,দলিত ওই শ্রমিকের নাম দশরথ আহিরওয়ার। শুক্রবার ছতরপুর জেলা সদর থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে একটি গ্রামে পঞ্চায়েতের ড্রেন নির্মাণের কাজ করছিলেন তিনি। সেই সময় সময় ঘটনাটি ঘটে। অভিযুক্ত রামকৃপাল পটেল কাছাকাছি একটি হ্যান্ডপাম্পে স্নান করছিলেন। আহিরওয়ার দাবি করেছেন যে তিনি ভুলবশত নির্মাণ কাজে ব্যবহৃত গ্রীজ মেখে সেই হাত দিয়ে প্যাটেলকে স্পর্শ করেন। এরপরই তার ওপর চালানো হয় নারকীয় অত্যাচার। এমনকী জাতপাত নিয়ে তাকে গালিগালাজ করা হয় বলেও অভিযোগ।

ঘটনা প্রসঙ্গে পুলিশের সাব-ডিভিশনাল আধিকারিক মনমোহন সিং বাঘেল বলেছেন, “রামকৃপাল প্যাটেলের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৯৪, ৫০৬ এবং তফসিলি জাতি ও তফসিলি উপজাতি আইনের অধীনে একটি মামলা দায়ের করা হয়েছে”। পুলিশ জানিয়েছে, অভিযুক্ত ব্যক্তির বয়স ৪০ থেকে ৪৫ বছরের মধ্যে।প্রসঙ্গত, মাঝে মধ্যপ্রদেশে দলিতের গায়ে ‘বিজেপি কর্মী’র প্রস্রাবের অভিযোগ শোরগোল পড়ে গিয়েছিল গোটা দেশে। এর পর বিজেপি শাসিত ওই রাজ্যের গোয়ালিয়রে এক ব্যক্তিকে দেখা যায় একজনের জুতো চাটতে! চলন্ত গাড়ির ভিতরের এই ঘটনার ভিডিও ঘিরে দানা বাধে নয়া বিতর্ক। এবার দলিতরে গায়ে মানুষের মল ঢেলে দেওয়ার অভিযোগ উঠল।

 

 

 

 

Previous articleআবার বদল, টুইটার থেকে বিদায় নিচ্ছে নীল পাখি! 
Next articleমণিপুর, ২০২৩: র.ক্ত আর আ.গুন ঝরল জয় গোস্বামীর কলমে