ফের রেল বি*ভ্রাট, লাইন বদলে এক রুটের ট্রেন ছুটল অন্য রুটে

এবার সেই একই কাণ্ড! ফের সিগন্যালিং গাফিলতি? নয়াদিল্লিগামী স্পেশাল ট্রেনটির হাজিপুরের দিকে চলে যাওয়ার কারণ হিসেবে পূর্ব মধ‌্য রেলের সিপিআরও বীরেন্দ্র কুমার বলছেন এটা সিগন‌্যালের ত্রুটি ।

আবার কাঠগড়ায় রেলের সিগন্যাল সিস্টেম (Railway Signal System)। একদিকে যেতে গিয়ে সম্পূর্ণ অন্য রুটে দূরপাল্লার ট্রেন। প্রশ্ন উঠছে তাহলে কি বাহানাগার কাছে করমণ্ডল-সহ তিন ট্রেনের দুর্ঘটনার পরও শিক্ষা নেয়নি রেল? সূত্র বলছে, সোমবার বারাউনি থেকে নয়াদিল্লিগামী (Barauni to New Delhi) একটি স্পেশাল ট্রেন নারকাটিয়া গঞ্জের দিকে রওনা দিয়েছিল। কিন্তু সেখানে না গিয়ে সম্পূর্ণ ভুল রুট হাজিপুরের (Hajipur) দিকে চলে যায়। খবর প্রকাশ্যে আসতেই চোখ কপালে উঠেছে সাধারণ মানুষের।

কিছুদিন আগেই শতাব্দীর অন্যতম ভয়াবহ রেল দুর্ঘটনার সাক্ষী থেকে উড়িষ্যা সহ গোটা দেশ। প্রায় ৩০০ জনের কাছাকাছি মারা গেছেন। এর ওর উপর দায় চাপিয়ে রেল নিজের অপদার্থতা ঢাকার হাজার চেষ্টা করলেও কেন্দ্রীয় সরকারের রেল মানুষের সুরক্ষা নিয়ে যে ছিনিমিনি খেলছে তা সাধারণ মানুষের কাছে পরিষ্কার হয়ে গেছে। এই ঘটনায় সি বি আই তদন্তের প্রাথমিক রিপোর্ট বলছে আসলে স্বয়ংক্রিয় সিগন্যালের গণ্ডগোলের কারণেই এত বড় দুর্ঘটনা। কিন্তু এবার সেই একই কাণ্ড! ফের সিগন্যালিং গাফিলতি? নয়াদিল্লিগামী স্পেশাল ট্রেনটির হাজিপুরের দিকে চলে যাওয়ার কারণ হিসেবে পূর্ব মধ‌্য রেলের সিপিআরও (CPRO, Eastern Railway)বীরেন্দ্র কুমার বলছেন এটা সিগন‌্যালের ত্রুটি । তাঁর কথায় “ম‌্যানুয়াল সিগন‌্যাল ছিল, তাতে ভুল হওয়ায় এই বিপত্তি ঘটেছিল। ” কিন্তু বারবার একই ঘটনায় রেল যতই চালক বা সিগন‌্যালের গোলযোগ বা ত্রুটিকে দায়ী করুক, বড় দুর্ঘটনা ঘটলে দায় কে নেবে প্রশ্ন তুলছেন রেলযাত্রীরা।

 

 

Previous articleপঞ্চায়েতের ৪ জয়ী প্রার্থীকে অ.পহরণ! ‘সাজানো ঘটনা’ দাবি তৃণমূলের  
Next articleমণিপুর ইস্যুতে বিধানসভায় নিন্দাপ্রস্তাব তৃণমূলের, সোমে বক্তব্য রাখবেন মুখ্যমন্ত্রী