ইসরোর মুকুটে নয়া পালক, ৭ কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশের উদ্দেশে রওনা দিল রকেট!

আজ রবিবার শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার (Satish Dhawan Space Centre) থেকে সিঙ্গাপুরের ৭ টি কৃত্রিম উপগ্রহ (artificial satellite) নিয়ে মহাকাশের উদ্দেশে রওনা দিল PSLV C56 রকেট।

আর মাত্র কয়েক দিনের অপেক্ষা, আগস্ট মাসের চতুর্থ সপ্তাহে ইতিহাস গড়তে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO)। চন্দ্রযান ৩-এর (Chandrayaan 3) সফল উৎক্ষেপনের পর থেকে এখনও পর্যন্ত কোথাও কোনও সমস্যা ধরা পড়েনি। এবার ISRO এর মুকুটে নয়া পালক। আজ রবিবার শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার (Satish Dhawan Space Centre) থেকে সিঙ্গাপুরের ৭ টি কৃত্রিম উপগ্রহ (artificial satellite) নিয়ে মহাকাশের উদ্দেশে রওনা দিল PSLV C56 রকেট।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী এই কৃত্রিম উপগ্রহ ১ মিটার রেজলিউশনের ছবি তুলতে সক্ষম। নিরক্ষীয় কক্ষপথের কাছাকাছি ৫৩৫ কিমি উচ্চতায় ও ৫ ডিগ্রি বাঁকে নামানো হবে। এই DS-SAR উপগ্রহটি সিঙ্গাপুর সরকারের প্রতিরক্ষা বিজ্ঞান ও প্রযুক্তি এজেন্সি এবং ST ইঞ্জিনিয়ারিং-এর যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে। আজ সকাল সাড়ে ৬টায় শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের প্রথম লঞ্চ প্যাড থেকে পাড়ি দেয় PSLV C56। এই উপগ্রহ থেকে পাওয়া ছবিগুলি স্মার্টসিটি, প্রতিরক্ষা, জাতীয় নিরাপত্তা পরিষেবায় যুক্তসংস্থা ST ইঞ্জিনিয়ারিং বাণিজ্যিক স্বার্থে ব্যবহার করা হবে। অত্যন্ত উন্নত মানের প্রযুক্তি ব্যবহার করে DS-SAR স্যাটেলাইটটি তৈরি করেছে ইজরায়েল এয়ারস্পেস ইন্ডাস্ট্রিজ।

 

 

 

Previous articleএখনও নেভেনি আ.গুন, সুভাষগ্রামের প্লাস্টিক কারখানায় দমকলের ১৫টি ইঞ্জিন
Next articleআজ মণিপুরে রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ, মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করবে ‘INDIA’ !