বাংলাদেশে রেকর্ড সংক্রমণ ডে.ঙ্গির, বাড়ছে মৃ.ত্যুর সংখ্যাও

খায়রুল আলম, ঢাকা

করোনা মহামারির রেশ কাটতে না কাটতেই বাংলাদেশে ভয়াবহ আকার ধারণ করেছে ডেঙ্গি জ্বর। পাশাপাশি হু হু করে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। ডেঙ্গিতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ১৩ জনের মৃত্যু হয়েছে। রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভিন্ন হাসপাতালগুলোতে ডেঙ্গিতে আক্রান্তদের জন্য আলাদা ওয়ার্ড চালু করা হয়েছে।চলতি বছর ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪০ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৭৪২ জন। এর আগে গত রবিবার একদিনে দুই হাজার ৭৬৪ জন হাসপাতালে ভর্তি হন, যা চলতি বছরের মধ্যে একদিনে সর্বোচ্চ।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৮ আগস্ট পর্যন্ত ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ৭২ হাজার ২২৫ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৩৭ হাজার ৭২২ জন। ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ৩৪ হাজার ৫০৩ জন। একই সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৬২ হাজার ৪২২ জন। প্রসঙ্গত, ২০২২ সালে ডেঙ্গিতে দেশের ইতিহাসের সর্বোচ্চ ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গিতে ২৭ জনের মৃত্যু হয়। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন। তবে চলতি বছরের প্রথম সাত মাসেই ডেঙ্গিতে মৃত্যু অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৮ আগস্ট পর্যন্ত ডেঙ্গিতে আক্রান্ত হয়ে ৩৪০ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ২৬৯ জন এবং ঢাকার বাইরের ৭১ জন। মোট মৃত্যুর শতকরা হার শূন্য দশমিক ৫ শতাংশ। এদিকে এডিস মশার উৎস ধ্বংস করতে বিটিআই নামে নতুন একটি কীটনাশক প্রয়োগ শুরু করেছে ঢাকা সিটি করপোরেশন (ডিএনসিসি)। প্রথমবারের মতো এই কীটনাশক প্রয়োগ করা হচ্ছে। ডেঙ্গি মহামারিতে দেশে স্যালাইনের প্রয়োজন আগের তুলনায় ১০ গুণ হয়ে গেছে। হাসপাতালে ভর্তি থাকা একজন রোগীর ৪ থেকে ৫ ব্যাগ করে স্যালাইন লাগে। ফলে প্রতিদিন ৪০ হাজার ব্যাগ স্যালাইন লাগছে। হাসপাতালগুলি স্যালাইন জোগাড় করতে হিমশিম খাচ্ছে কিন্তু জোগাড় হয়ে যাচ্ছে। ডেঙ্গিতে আক্রান্ত রোগীদের জন্য প্রয়োজনে আলাদা করে রক্তের প্লেটলেট সংগ্রহ করতে হয়। আর তার জন্য প্রয়োজনীয় রক্তদাতারও সন্ধান পাচ্ছেন না রোগীর স্বজনরা।

আরও পড়ুন- অর্মত্য সেনকে বিশ্বভারতীর উ.চ্ছেদের নোটিশে স্থগিতাদেশ আদালতের

Previous articleডার্বির উত্তাপ, টিকিট বণ্টন নিয়ে অখুশি, বৈঠক ছেড়ে বেরিয়ে গেলেন লাল-হলুদ কর্তারা
Next articleহাতুড়ির আ.ঘাতে মাথা ফা.টল তৃণমূল নেতার! ফের উ.ত্তপ্ত ভাঙড়ে কাঠগড়ায় আইএসএফ