রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্টের মহান উদ্যোগ! আগামীতে একগুচ্ছ প্রকল্পের ঘোষণা

মেয়েদের ক্ষমতায়ন এর জন্য রোটারি ডিস্ট্রিক্ট ৩২৯১- এর পরিকল্পনা রয়েছে বীরাঙ্গনা প্রকল্প যেখানে দক্ষতা উন্নয়ন কর্মসূচির আয়োজন করা হবে ও তার সঙ্গে তাদের আত্মরক্ষার কৌশল শেখানো হবে।

পশ্চিমবঙ্গ এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের আওতাধীন এলাকার সম্প্রদায়ের মানুষের জন্য ৫৮ কোটি টাকার সহায়তা প্রদানের পরিকল্পনা রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৯১-র (Rotary International Districts)। জেলা ৩২৯১-এর প্রস্তাবিত প্রকল্পগুলি ঘোষণা করেন নবনিযুক্ত ডিজি হীরালাল যাদব। গত ১ জুলাই থেকে কার্যভার গ্রহণ করেছেন তিনি। চলতি বছরের আগামী ৩০ জুন তাঁর মেয়াদ শেষ হবে বলে খবর ৷

এদিন ডিজি যাদব কয়েকটি বড় প্রকল্পের ঘোষণা করেন। তার মধ্যে উল্লেখযোগ্য হল

  • ১১টি চক্ষু হাসপাতালের ৫৫ হাজার বিনামূল্যে ছানি অপারেশন অঞ্চল যেগুলো বিভিন্ন রোটারি ক্লাব দ্বারা পরিচালিত।
  • ১০০টি বিনামূল্যে হার্ট সার্জারি
  • ৩০০টি বিনামূল্যে স্বাস্থ্য শিবির
  • ১টি আইসিইউ অন হুইলস
  • ১টি ভ্যান স্থানীয় পুলিশের জন্য দুর্ঘটনা উদ্ধারকারী দলের জন্য
  • ৫০টি পেডিয়াট্রিক ক্যান্সার কেয়ার এবং রিহ্যাব ইউনিট
  • ১৫টি থ্যালাসেমিয়া সচেতনতা প্রোগ্রাম

বর্তমানে রোটারি ক্লাব মানসিক স্বাস্থ্যের উপর বিশেষ কাজ করেছে এবং ভবিষ্যতে এই বিষয়ে ন্যূনতম ২০টি সচেতনতামূলক সেশনের আয়োজন করার পরিকল্পনা রয়েছে তাদের। এই অঞ্চলের স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়নের অংশ হিসাবে, রোটারিয়ান হীরা লাল যাদবও ঘোষণা করেছেন যে রোটারিয়ান ডিস্ট্রিক্ট ৩২৯১ হাওড়ায় ১টি ব্লাড ব্যাঙ্ক, ৫টি ডায়ালাইসিস কেন্দ্র, ১টি চক্ষু হাসপাতাল, ১টি মোবাইল স্থাপন করছে। ডেন্টাল ক্লিনিক, স্তন ক্যান্সার সনাক্ত করতে ১টি মোবাইল ম্যামোগ্রাফি ইউনিট। অর্থনৈতিকভাবে প্রতিবন্ধী ছাত্রীদের স্কুলে ১ লাখ স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হবে।পরিবেশ সুরক্ষা অভিযানের অংশ হিসেবে রোটারি ভবিষ্যতে ১লাখ ম্যানগ্রোভ, ৫০,০০০গাছ এবং ২৫ গাছের আম গাছ রোপণ করবে।

পাশাপাশি মেয়েদের ক্ষমতায়ন এর জন্য রোটারি ডিস্ট্রিক্ট ৩২৯১- এর পরিকল্পনা রয়েছে বীরাঙ্গনা প্রকল্প যেখানে দক্ষতা উন্নয়ন কর্মসূচির আয়োজন করা হবে ও তার সঙ্গে তাদের আত্মরক্ষার কৌশল শেখানো হবে। সাক্ষরতা কর্মসূচির অংশ হিসাবে ন্যূনতম ২৫০০ প্রাপ্তবয়স্কদের সাক্ষর করার লক্ষ্যমাত্রা রয়েছে, এর পাশাপাশি স্কুল বিল্ডিং আপগ্রেড করা, কম্পিউটার ল্যাব স্থাপন, স্কুলে টেবিল এবং বেঞ্চ দান করারও পরিকল্পনা করা হচ্ছে বিভিন্ন রোটারি ক্লাবের দ্বারা।

ইতিমধ্যে, রোটারি ডিস্ট্রিক্ট ৩২৯১গঙ্গা সাফাই অভিযান কর্মসূচিকে বড় আকারে নেওয়ার পরিকল্পনা করেছে এবং ইতিমধ্যে কয়েকটি ঘাট চিহ্নিত করেছে যেখানে এটি টয়লেট, ডাস্টবিন ইত্যাদির ব্যবস্থা করে হুগলি নদীর তীর পরিষ্কার করার পরিকল্পনা করেছে।

 

 

Previous articleডার্বির উত্তাপ, ‘মোহনবাগান সেট টিম হলেও, বড় ম‍্যাচের চ‍্যালেঞ্জ নিতে তৈরি লাল-হলুদ’, বললেন কুয়াদ্রাত
Next articleপ্রকাশ্যে ‘হুব্বা’র টিজার, নজর কাড়লেন মোশারফ করিম