বিশ্ববিদ্যালয়গুলিকে গৈরিকীকরণ করার চেষ্টা করছেন রাজ্যপাল, তোপ কুণালের

সিভি আনন্দ বোস রাজ্যপালের মতো আচরণ করছেন না। তিনি বিজেপি নেতা, কার্যকর্তার মতো কাজ করছেন। তিনি বিশ্ববিদ্যালয়গুলোর গৈরিকীকরণ করার চেষ্টা করছেন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য না থাকায় এত জটিলতা বলে মন্তব্য করেছেন আচার্য তথা রাজ্যপাল সি ভি আনন্দ বোস। মঙ্গলবারই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র মৃত্যুর ঘটনা নিয়ে সংবাদমাধ্যমে মুখ খুলেছিলেন। জানান, অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। এর পরই রাতে জানা যায়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে রাজভবনে তলব করেছেন রাজ্যপাল।

রাজ্যপালের এই অতি সক্রিয়তা নিয়ে কটাক্ষ করলেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ।মঙ্গলবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সিভি আনন্দ বোস রাজ্যপালের মতো আচরণ করছেন না। তিনি বিজেপি নেতা, কার্যকর্তার মতো কাজ করছেন। তিনি বিশ্ববিদ্যালয়গুলোর গৈরিকীকরণ করার চেষ্টা করছেন।

কুণালের অভিযোগ, বাছাই বিজেপি মনস্ক নির্দিষ্ট কিছু লোককে বিজেপি মনস্ক অধ্যাপকদের একতরফাভাবে উপাচার্য হিসেবে নিয়োগ করছেন।সম্পূর্ণ এক্তিয়ার বহির্ভূতভাবে তিনি এই কাজ করছেন। এর আগে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু একাধিকবার এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন। রাজ্যপালের এই মানসিকতার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাচ্ছে তৃণমূল কংগ্রেস।

কুণাল এদিন অভিযোগ করেন, রাজ্যপালের এই প্রক্রিয়া শিক্ষার প্রসারের জন্য নয় শিক্ষাক্ষেত্রে অরাজকতা তৈরির চেষ্টা। শিক্ষা কেন্দ্রগুলিকে নির্দিষ্ট দলের আখড়ায় পরিণত করার চেষ্টা।বিশ্ববিদ্যালয়গুলিকে গৈরিকীকরণ করার চেষ্টা।আমাদের কাছে খবর আছে, আরও বেশ কিছু পরিকল্পনা তার রয়েছে।

এরই পাশাপাশি ওই বৈঠক বিশ্ববিদ্যালয়ের বাইরে হতে পারে না বলে জানিয়েছেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ওমপ্রকাশ মিশ্র।তিনি বলেন, রাজ্যপাল ইচ্ছাকৃত ভাবে রাজভবনে কোর্ট মিটিং ডেকেছেন।

উল্লেখ্য, রাজ্যপালের পরিবর্তে মুখ্যমন্ত্রীকে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির আচার্য করতে বিধানসভায় বিল পাস হলেও, এখনও তাতে সই করেননি রাজ্যপাল। ফলে তিনিই এই মুহূর্তে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আচার্য। সেই পদাধিকারেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে রাজভবনে উপস্থিত হতে নির্দেশ দিয়েছেন তিনি। কোর্ট মিটিং হবে রাজভবনেই।এমনকী, এভাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে রাজভবনে হাজির হওয়ার নির্দেশ বেনজির বলেই মনে করছে শিক্ষামহল।

 

Previous articleবিফলে ১৯ তম ভারত-চিন সেনা বৈঠক, চিন্তা বাড়াচ্ছে LAC জটিলতা
Next articleদু-দশক পর মণিপুরে ফিরল বলিউড, স্বাধীনতা দিবসেই হিন্দি ছবির প্রদর্শনী!