বিফলে ১৯ তম ভারত-চিন সেনা বৈঠক, চিন্তা বাড়াচ্ছে LAC জটিলতা

পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC) নিয়ে ভারত(India) ও চিনের(China) মধ্যে সম্প্রতি সম্পন্ন হয়েছে ১৯ তম সেনা বৈঠক। মূলত LAC-তে সংঘর্ষ-পূর্ববর্তী স্থিতাবস্থা ফেরাতেই সম্পন্ন হয় এই বৈঠক। তবে সেই বৈঠক ব্যর্থ হয়েছে বলে জানা গেল। ডেপসাং ও ডেমচকে এতকাল ধরে ভারতীয় বাহিনী যেসব এলাকায় টহলদারির কাজ চালিয়ে এসেছে, তা বহাল করার দাবি চিন মেনে নেয়নি। ফলে আলোচনায় কোনো অগ্রগতিও হয়নি।

গত সোমবার সন্ধ্যায় ভারত ও চিন সেনার মধ্যে সম্পন্ন হয় ১৯ তম সামরিক বৈঠক। পরে মঙ্গলবার রাতে দিল্লি ও বেইজিং থেকে একযোগে প্রচারিত যৌথ বিবৃতিতে বলা হয়, ‘এলএসির সমস্যা মেটাতে দুই দেশই সৌহার্দ্যমূলক পরিবেশে ইতিবাচক মনোভাব নিয়ে খোলামনে গভীরভাবে আলোচনা করেছে। দুই দেশই সামরিক ও কূটনৈতিক পরিসরে আলোচনার মধ্য দিয়ে সমস্যার দ্রুত সমাধানে আগ্রহ প্রকাশ করেছে। লক্ষ্য পূরণ হওয়া পর্যন্ত দুই দেশই সীমান্তে শান্তি ও সংহতি রক্ষা করে চলবে।’

উল্লেখ্য, তিন বছর আগে ২০২০ সালের জুনে পূর্ব লাদাখের গলোয়ানে ভারত ও চিন সেনার মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটে। তাতে দুই দেশেরই বহু সেনা হতাহত হন। সেই থেকে চিনা ফৌজকে সংঘর্ষ-পূর্ববর্তী অবস্থানে ফিরে যাওয়ার জন্য ভারত চাপ সৃষ্টি করে আসছে। কিন্তু আজ পর্যন্ত চিন সেই দাবি মানেনি। ডেপসাং ও ডেমচক অঞ্চলে চিন যেসব এলাকায় ঘাঁটি গেড়েছে, ভারতের দাবি, সংঘর্ষ–পূর্ববর্তী সময়ে সেই সব এলাকায় ভারতীয় সেনারা নিয়মিত টহল দিত। চিন সেই অধিকার ফিরিয়ে দিতে এখনো রাজি নয়। ওই বিস্তীর্ণ অঞ্চল সামরিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, চিনা দখল অব্যাহত থাকলে সামরিক দিক দিয়ে তাদের লাভ। ভারতের দিক থেকে গুরুত্বপূর্ণ দৌলত বেগ ওলডি অঞ্চলে নজরদারি করা চিনের পক্ষে সুবিধাজনক হবে। ভারতের অভিযোগ, দখল করা এলাকায় চিন সামরিক অবকাঠামো নির্মাণ করে চলেছে।

Previous articleভোটে হেরেই বাংলাকে ভাতে মারার চেষ্টা! একশো দিনের কাজে কেন্দ্রের আসল স্বরূপ প্রকাশ্যে আনল তৃণমূল  
Next articleবিশ্ববিদ্যালয়গুলিকে গৈরিকীকরণ করার চেষ্টা করছেন রাজ্যপাল, তোপ কুণালের