আন্তর্জাতিক ক্রিকেটে কিং কোহলির ১৫ বছর পূর্তি!

গত বছর ২৩ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে নেমেছিল ভারত। মেলবোর্নের সেই ম্যাচের সাক্ষী ছিলেন কোটি কোটি মানুষ। এমন একটি ম্যাচে পাকিস্তানের ১৫৯ রান তাড়া করে ম্যাচ জিতেছিল ভারত।

সময়ের সঙ্গে সঙ্গে খেলায় আর বাস্তব জীবনে অনেকটা বদলে গেছেন ভারতের ‘রান মেশিন’ বিরাট কোহলি (Virat Kohli)। দেখতে দেখতে ভারতীয় দলের জার্সি গায়ে ১৫ বছর পূর্ণ করলেন বিরাট। আজ সকাল থেকেই সোশ্যাল মিডিয়ায় (Social Media) বিরাট কীর্তির রমরমা। কোহলি অবশ্য এখন খেলা থেকে অনেকটা দূরে। অনুষ্কা এবং কন্যা ভামিকার সঙ্গে বিদেশে কোয়ালিটি টাইম কাটাচ্ছেন। সামনে বড় দুই টুর্নামেন্ট, প্রথমে এশিয়া কাপ (Asia Cup)আর তারপরেই শুরু ২২ গজের বিশ্বযুদ্ধ। তাই তারকা ব্যাটার এখন নিজেকে তরতাজা রাখতে বেশ ফুরফুরে মেজাজে রয়েছেন । তবে ক্রিকেট বিশ্ব সময় আর পরিসংখ্যান তুলে জানাচ্ছে যে আজই আন্তর্জাতিক ক্রিকেটে টিম ইন্ডিয়ার জার্সিতে ১৫ বছর পূর্ণ করলেন বিরাট কোহলি (Virat Kohli)।

২০০৮ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ডাম্বুলাতে আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে অভিষেক হয়েছিল বিরাটের। শুধু ওয়ানডেই নয় আন্তর্জাতিক ক্রিকেটেও আত্মপ্রকাশ তাঁর। শ্রীলঙ্কার মাটিতে সেই ম্যাচে তিনি গৌতম গম্ভীরের সঙ্গে ওপেন করেছিলেন। এরপর সেঞ্চুরি আর হাফ সেঞ্চুরির রেকর্ডের মাঝে কেটে ১৫ বছর। এই সময়ে ব্যাট হাতে ভারতের নির্ভরযোগ্য প্লেয়ার হয়ে ওঠার পাশাপাশি কোহলি টেস্ট, ওয়ান ডে এবং টি ২০ মিলে মোট ৭৬ টি সেঞ্চুরি করেছেন। বাইশ গজের সাফল্যের চুড়ায় পৌঁছতে একের পর এক রেকর্ড ভেঙেছেন গড়েছেন। ভারতীয় ক্রিকেটকে বিরাট এক উচ্চ মাত্রায় নিয়ে গিয়েছেন। ৩৪ বছরের এই নামী তারকা ভারতের অধিনায়কত্বও করেছেন। জীবন এবং ক্রিকেটে বিরাট কোহলির চিত্রনাট্য বারবার বদলেছে। ব্যাটিং স্টাইল বদলেছে, ফুটওয়ার্কে পরিবর্তন এনেছেন। পাকিস্তানের বিরুদ্ধে বরাবরই জ্বলে উঠতে দেখা গেছে তাঁকে। আসন্ন এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধেই মাঠে নামবেন তিনি।গত বছর ২৩ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে নেমেছিল ভারত। মেলবোর্নের সেই ম্যাচের সাক্ষী ছিলেন কোটি কোটি মানুষ। এমন একটি ম্যাচে পাকিস্তানের ১৫৯ রান তাড়া করে ম্যাচ জিতেছিল ভারত। ৫৩ বলে ৮২ রান করে বিরাট অপরাজিত ছিলেন। ফের তৈরি হবে সেই রেকর্ড?

দেশের শ্বাস-প্রশ্বাসে এখন ক্রিকেট মানেই বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার এক প্রাক্তন তারকা ক্রিকেটার একসময়ে বলেছিলেন, “কোহলিকে ব্যাটিং করতে দেখে আমার সচিনের কথা মনে পড়ে যায়।” সত্যিই সচিন তাঁর মননে। নিজের খেলাকে নিখুঁত করে তুলতে বারবার সিনিয়রদের পরামর্শ নিয়েছেন বিরাট। আগের থেকে এখন অনেক পরিণত তিনি। যার কৃতিত্ব দিয়েছেন স্ত্রী ও মেয়েকে। এবার বিশ্বকাপ জেতানোর গুরুদায়িত্ব তাঁরই কাঁধে। ১৪০ কোটি জানে, বিরাট খেললে ভারত জেতে।

 

Previous articleরানাঘাটে একইদিনে রামধনু জোটের প্রতিনিধি দল, যাদবপুরে ছাত্রমৃ.ত্যু নিয়ে রাজনীতি!
Next articleশুভেন্দু নিজের ভুল ঢাকতে এফআইআরের নাটক করছে, কটাক্ষ কুণালের